জাতীয় শোক দিবসে চট্টগ্রামে নানা আয়োজন

আজাদী প্রতিবেদন

রবিবার , ১১ আগস্ট, ২০১৯ at ৭:৩৫ পূর্বাহ্ণ
65

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ পৃথকভাবে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। চট্টগ্রাম জেলা প্রশাসন জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রীয়ভাবে নানান কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছে।
আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহার পরপরই জাতীয় শোক দিবস পালন করা হবে। ঈদের বন্ধের সময় চট্টগ্রামের কেন্দ্রীয় নেতারাও কর্মসূচিতে উপস্থিত থাকবেন বলে জানান চট্টগ্রামের আওয়ামী লীগের নেতারা। শোক দিবসের কর্মসূচি নিয়ে ইতোমধ্যে প্রস্তুতিমূলক বৈঠকও করেছেন তিন সংগঠনের নেতারা।
জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে, মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার আলোচনা সভা, খতমে কোরআন, মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, মোনাজাত, শোক র‌্যালিসহ নানা আয়োজন।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ১৫ আগস্ট দিনব্যাপী ব্যাপক পরিসরে শোকের কর্মসূচি পালন করবে বলে জানান নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি আজাদীকে জানান, সকালে দারুল ফজল মার্কেট কার্যালয়ে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, খতমে কোরআন, মিলাদ মাহফিল এবং বিকালে কমিউনিটি সেন্টারে শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় নগরীর ৪৩ সাংগঠনিক ওয়ার্ড থেকে নেতাকর্মীরা আসবেন। এছাড়াও প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডেও শোক দিবসের কর্মসূচি পালন করা হবে।
উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম জানান, নানা কর্মসূচির মধ্যে দিয়ে শোক দিবস পালনের প্রস্তুতি নেয়া হয়েছে। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ছাড়াও আলোচনাসহ অন্যান্য কর্মসূচি পালন করা হবে।
বিকাল ৩টায় জেলা পরিষদ মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় উপস্থিত থাকবেন দলের প্রেিিডয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় ও জেলার শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন।
একইভাবে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগও দলীয় কার্যালয়ে শোক দিবস পালন করবে। দলীয় কার্যালয়ে আলোচনা সভা এবং সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হবে।

x