জাতীয় নাট্যোৎসব শুরু

বৃহস্পতিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২০ at ৫:৪৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানভুক্ত চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে ৬৪ জেলায় একযোগে ‘জাতীয় নাট্যোৎসব’ গতকাল বুধবার থেকে শুরু হয়েছে।
উৎসবের প্রতিবাদ্য বিষয় হল-জঙ্গিবাদ-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এই নাট্যোৎসব নতুন এক দিগন্তের সূচনা করবে বলে আশা প্রকাশ করছেন আয়োজকেরা। খবর বিডিনিউজের।
সর্ববৃহৎ এই নাট্য উৎসব উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। গতকাল বুধবার সকাল সাড়ে ১১ টায় ঢাকা মহানগর, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেটে সরাসরি গণভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উৎসবের উদ্বোধন ঘোষনা করেছেন। এছাড়াও প্রতিটি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে সংস্কৃতি ও নাট্যকর্মীদের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান একযোগে প্রচারিত হবে।
আয়োজনের বিস্তারিত তুলে ধরতে গত ১১ ফেব্রুয়ারি জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন ফেডারেশানের চেয়ারম্যান ও একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি জানান, সারাদেশে চারশতাধিক নাট্যদলের ত্রিশ হাজারেরও বেশি নাট্যকর্মী এই উৎসবের সাথে সম্পৃক্ত হয়েছেন। ১২-২৯ ফেব্রুয়ারি পর্যন্ত উৎসবে ৩০২টি নাটক প্রদর্শিত হবে। এছাড়াও বিভিন্ন স্থানে পথ নাটক পরিবেশিত হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফেডারেশানের সেক্রেটরি জেনারেল কামাল বায়জিদ কমিটির সদস্যবৃন্দ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব বদরুল আনম ভূইয়াসহ বিভিন্ন বিভাগের পরিচালক ও কর্মকর্তাবৃন্দ।

x