জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা

সেরা অভিনেতা ফেরদৌস, শাকিব শুভ ও সাইমন, অভিনেত্রী জয়া-তিশা

শুক্রবার , ৮ নভেম্বর, ২০১৯ at ৪:০৬ পূর্বাহ্ণ
125

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় থেকে গেজেট আকারে নাম প্রকাশ করা হয়েছে পুরস্কারপ্রাপ্তদের। এর মধ্যে সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন চারজন তারকা। তারা হলেন- ফেরদৌস, শাকিব খান, আরিফিন শুভ ও সাইমন সাদিক।
আর সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা।
২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘ঢাকা অ্যাটাক’- এ অনবদ্য অভিনয়ের জন্য সেরা নায়কের স্বীকৃতি পেয়েছেন আরিফিন শুভ। এর মাধ্যমে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন এই অভিনেতা। শুভ’র সঙ্গে যৌথভাবে ২০১৭ সালের সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন শাকিব খান। হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ সিনেমায় অভিনয় করে চতুর্থবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হলেন শাকিব। অন্যদিকে ২০১৮ সালের ‘পুত্র’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফেরদৌস। এবার নিয়ে পাঁচবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হলেন দুই বাংলার নন্দিত এই অভিনেতা। ফেরদৌসের পাশাপাশি যৌথভাবে সেরা
অভিনেতার পুরস্কার পাচ্ছেন চিত্রনায়ক সাইমন সাদিক। মোস্তাফিজুর রহমান মানিক’র ‘জান্নাত’ সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন এই অভিনেতা। খবর বাংলানিউজের।
এদিকে, সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। ২০১৭ সালের সিনেমা ‘হালদা’র জন্য সেরা অভিনেত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন তিশা। তৌকির আহমেদ পরিচালিত ‘হালদা’য় অনবদ্য অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন। এর আগে ২০১৬ সালের ‘অস্তিত্ব’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিশা। অন্যদিকে ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘দেবী’তে অসাধারণ অভিনয়ের জন্য জয়া আহসান পাচ্ছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। এর আগে ২০১৫ সালে ‘জিরো ডিগ্রি’র জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন তিনি। অর্থাৎ এবার নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী।
এছাড়া ২০১৭ সালের ‘গহীন বালুচর’ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেতে যাচ্ছেন বদরুল আনাম সৌদ এবং একই বছর সেরা চলচ্চিত্র হয়েছে ‘ঢাকা অ্যাটাক’। ২০১৮ সালে ‘জান্নাত’ সিনেমার জন্য সেরা পরিচালক হয়েছেন মোস্তাফিজুর রহমান মানিক এবং একই বছর সেরা চলচ্চিত্র হয়েছে ‘পুত্র’।

x