জাতিসংঘ সদর দফতরে অভিবাসন ডায়লগে বিকাশ চৌধুরী বড়ুয়া

রবিবার , ২৬ আগস্ট, ২০১৮ at ৮:৫৭ পূর্বাহ্ণ
55

গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্টর (জিএফএমডি) যৌথ চেয়ারম্যান, জার্মানী ও মরক্কোর উদ্যোগে আগামী ৪ সেপ্টেম্বর জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতরে জি সি এম (গ্লোবাল কম্প্যাক্ট অন মাইগ্রেশন) বাস্তবায়নের উপর দিনব্যাপী এক জিএফএম ডি ডায়লগেরআয়োজন করা হয়েছে। ২০১৭ সালে জার্মানী ও মরক্কো জিএফএমডির যৌথ চেয়ারম্যানশীপের দায়িত্ব নেয়ার পর থেকে যে সমস্ত সম্মেলন ও আলোচনার আয়োজন করা হয়েছিল তারই ধারাবাহিকতায় জেনেভায় এই ডায়লগ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উল্লেখ করা যেতে পারে, ২০১৬ সালে বাংলাদেশ ছিল জিএফএমডির চেয়ারম্যান এবং ২০১৬ সালের ডিসেম্বর মাসে ঢাকায় এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ২০০৭ সাল থেকে প্রতি বছর বিশ্বের এক একটি দেশে এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়ে থাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় সম্মেলনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৭৫০ সরকারিবেসরকারী, সিভিল সোসাইটি, ডায়াসপোরা ও অভিবাসী সংগঠন প্রতিনিধি ও গবেষক এতে যোগ দেন।

জেনেভার জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠেয় এই ডায়লগে হল্যান্ডস্থ ডায়াসপোরা সংগঠন, বাসুগের চেয়ারম্যান বিকাশ চৌধুরী বড়ুয়া প্রথম অধিবেশনে জার্মান সরকার ও জার্মান উন্নয়ন প্রতিষ্ঠান, জি আই জেডের প্রতিষ্ঠিত মাইগ্রেশন ল্যাবরেটরিরপক্ষ থেকে বক্তব্য রাখবেন। একই সেশনে বক্তব্য রাখবেন, সুইস রাষ্ট্রদূত এডওয়ার্ড নেসা ও নিউ ইয়র্কে মরক্কোর স্থায়ী প্রতিনিধি ওমর রবি। উদ্বোধনী সেশনে বক্তব্য রাখবেন আইওএমর ডাইরেক্টর জেনারেল রাষ্ট্রদূত উইলিয়াম ল্যাসি সুইং ও জিএফএমডির কোচেয়ারম্যান মরক্কোর আল হাবিব নাদির। এছাড়া অন্যান্য সেশনে বক্তব্য রাখবেন রাষ্ট্রদূত এস্তেবান কোনিজস জুনিয়র

(ফিলিপাইন), জেনেভা জাতিসংঘে একুয়াডোরের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আর্থুর কাবেরা ও জাতিসংঘের ইন্টারন্যাশনাল মাইগ্রেশনের বিশেষ প্রতিনিধি মিসেস লুই আর্বোর। অনুষ্ঠান সঞ্চালন করবেন, জি কে পার্টনারস, ইউ কের জিব্রিল ফাল ও যুক্তরাষ্ট্রের অধ্যাপক ক্যাথলিন নিউল্যান্ড। প্রেসবিজ্ঞপ্তি।

x