জাতির জনককে নিবেদিত আবৃত্তি সন্ধ্যা

সনেট দেব

বৃহস্পতিবার , ১৬ জানুয়ারি, ২০২০ at ৫:৩৯ পূর্বাহ্ণ
12

বাঙালী চিন্তায় চেতনায় মন পবনে যে মানুষটির উপস্থিতি সর্বদা অনুভব করে, যিনি বাঙালীকে স্বাধীন হওয়ার মন্ত্রে উদ্বুদ্ধ করে পৃথিবীর বুকে সমন্নুত করেছেন একটি দেশ, একটি মানচিত্র, একটি লালসবুজ খচিত পতাকা। এই অনবদ্য মানুষটি একজন সুসাহিত্যিক ও সুবক্তা, তা ৭ই মার্চের বক্তব্যই তার উজ্জ্বল প্রমান। তাঁকে নিবেদন করে চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের নিবেদিত অনুষ্ঠানটি বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে নতুন প্রজন্মকে দেশ গড়ার কাজে এগিয়ে নেবে। গত ১২ ডিসেম্বর নগরীর জেলা শিল্পকলা একাডেমির গ্যালারী মিলনায়তনে আয়োজিত চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের নিবেদন বঙ্গবন্ধুকে নিবেদিত ‘মুক্তিযুদ্ধের আবৃত্তি অনুষ্ঠানে’ অতিথিদের বক্তব্যে একথাগুলো উঠে আসে।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট লেখক ও গবেষক ড. দেবব্রত দেব রায়, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক রাশেদ হাসান, ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট লেখক ও গবেষক আশিস কুমার বৈদ্য এবং কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ, চট্টগ্রাম মহানগর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ.এম. তৌহিদুল ইসলাম।
মোঃ ফারুক আজম ও সুদেষ্ণা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের সভাপতি এহতেশামুল হক। আয়োজনে একক আবৃত্তি পরিবেশন করেন চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের সদস্য হাসান মোঃ রিয়াজ, শিউলি বড়ুয়া, উছেখিং মারমা ও স্বরবর্ণ আশরাফ নবান্ন। অনুষ্ঠানে আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে আরো আবৃত্তি করে শোনান ত্রিতরঙ্গের মহাসচিব শাওন পান্থ, আবৃত্তি সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সভাপতি হাসান জাহাঙ্গীর, সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সাধারণ সম্পাদক মসরুর হোসেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক দেবাশীস রুদ্র, স্পৃহা আবৃত্তি নীড়ের সভাপতি নিশাত হাসিনা শিরিন, আবৃত্তিশিল্পী একতেদার আলী, আবৃত্তিশিল্পী অধ্যাপক জেসমিন বন্যা, বর্ণ আবৃত্তি পাঠশালার সভাপতি সাইদুল করিম সাজু ও স্বদেশ আবৃত্তি সংগঠনের সভাপতি সেলিম ভুঁইয়া।
দ্বৈত আবৃত্তি পরিবেশন করেন সুচয়ন ললিত কলা কেন্দ্রের সদস্য আবৃত্তিশিল্পী অর্পণা দে ও অমিতা বড়ুযা। বঙ্গবন্ধুকে নিবেদিত চিঠিপাঠ করেন চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের সদস্য সুমাইয়া শাহরীণ একাত্তরের চিঠি সংকলন থেকে পাঠ করেন মুনমুন বড়ুয়া। অনুষ্ঠানে চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র পরিবেশন করে এহতেশামুল হক এর গ্রন্থনা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘কবিতায় স্মরি তাঁরে’।
এতে অংশগ্রহণ করেন ফারুক আজম, হাসান রিয়াজ, সুমাইয়া শাহরীন, শিউলি বড়ুয়া, মৃন্ময়ী চৌধুরী, প্রিয়ম কৃষ্ণ দে, পায়েল দাশ, সুদেষ্ণা চৌধুরী, উছেখিং মারমা, মুনমুন বড়ুয়া, নুসরাত জাহান, তন্ময় পাল, স্বরবর্ণ আশরাফ, অজন্তা ভট্টাচার্য, অংনেচিং সারসা, রূপনা দে, মিলা দাশ ও ফরিদ উদ্দিন। আমন্ত্রিত সংগঠন ‘বোধন আবৃত্তি পরিষদ’ পরিবেশন করেন সঞ্জয় পাল এর গ্রন্থনা ও নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘মিছিলের রাজপথ’ এবং কণ্ঠনীড় বাচিক শিল্পচর্চা কেন্দ্র বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন সেলিম রেজা সাগরের গ্রন্থনা ও নির্দেশনায় ‘মাতৃভুমির পঙ্কতিমালা’। অনুষ্ঠানের মূল পর্বে উপস্থাপনা করেন চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্রের সদস্য মৃন্ময়ী চৌধুরী ও প্রিয়ম কৃষ্ণ দে।