জটিল প্রশ্নের জবাব দেবে ফেসবুক

শুক্রবার , ৬ ডিসেম্বর, ২০১৯ at ৬:২২ পূর্বাহ্ণ

ছুটির মৌসুম জুড়ে প্রতিষ্ঠানের কর্মীদের বন্ধু এবং পরিবারের সদস্যদের জটিল প্রশ্নের জবাব দিতে নতুন চ্যাটবট বানিয়েছে ফেসবুক। সামাজিক মাধ্যমটি ঘৃণামূলক বক্তব্য এবং ভুয়া তথ্যের মতো বিষয়গুলো কীভাবে নিয়ন্ত্রণ করে এমন প্রশ্নগুলোর জবাবও মিলবে লিয়াম নামের এই চ্যাটবটটির কাছ থেকে। এমনকি লকড-আউট হওয়া গ্রাহকদেরকে সহায়তা করতে পরামর্শও দিতে পারবে এটি। খবর বিডিনিউজের।
ফেসবুক জানিয়েছে, এটি কর্মীদের অনুরোধের জবাব দিচ্ছে। আত্মীয়দেরকে ইমেইলে কী বলতে হবে সে বিষয়েও আগে কর্মীদের পরামর্শ দিয়েছে। আমাদের কর্মীরা নিয়মিতই জানতে চায়, সংবাদ বিষয়ে তারা কোন তথ্যগুলো, বিশেষভাবে ছুটির মৌসুমে বন্ধু এবং পরিবারের সদস্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। আমরা এটা একটি চ্যাটবটে এনেছি, এই বসন্তে এর পরীক্ষা শুরু হয়েছে।
কথোপকথন চলানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির একটি সফটওয়্যারকেই সাধারণত চ্যাটবট বলা হয়। উদাহরণ হিসেবে বলা যায়, ঘৃণামূলক বক্তব্য নিয়ন্ত্রণ করার বেলায় ফেসবুক কী করে, লিয়ামকে এমন প্রশ্ন করা হলে জবাবটি হবে এমন, বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মতামত নেয় ফেসবুক। কনটেন্ট যাচাই করতে তারা আরও বেশি পর্যালোচক নিয়োগ দিয়েছে। ঘৃণামূলক বক্তব্য শনাক্তকরণে এআই নিয়ে কাজ করা হচ্ছে। এ ধরনের বিষয়ে নীতিমালা গুরুত্বপূর্ণ। প্রতিষ্ঠানের ব্লগ পোস্ট বা সংবাদ বিজ্ঞপ্তির লিংকও দিয়ে থাকে বট। নির্বাচনকালীন ভূমিকা, ভুয়া খবর এবং তথ্য ছড়ানোয় আগের কয়েক বছর ধরেই সমালোচনার মধ্যে রয়েছে ফেসবুক। কেমব্রিক অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির খবর সামনে আসার পর থেকে প্রতিষ্ঠানের ভাবমূর্তি ঠিক করতেও কঠিন সময় পার করতে হচ্ছে।

x