চীনা ঋণে আমদানি হবে ২০০ মিটারগেজ কোচ

বুধবার , ৩০ অক্টোবর, ২০১৯ at ১০:২৫ পূর্বাহ্ণ
198

বাংলাদেশ রেলওয়ের জন্য ৯২৭ কোটি ৫১ লাখ টাকা ঋণে চীন থেকে ২০০ মিটারগেজ কোচ আমদানির প্রস্তাব সরকারের অনমনীয় ঋণ বিষয়ক স্থায়ী কমিটির সায় পেয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সোমবার এ কমিটির বৈঠকে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়। শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ বৈঠকের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘সাপ্লায়ার্স ক্রেডিটের’ মাধ্যমে রেলওয়ের জন্য এসব কোচ সরবরাহ করবে চীনের সিআরআরসি সাইফাং কোম্পানি লিমিটেড। তবে কোচ আমদানির আগে এর পারফরম্যান্স দেখার জন্য একটি দল চীনে যাবে। ওই প্রতিনিধি দল চীনের তৈরি এসব মিটারগেজ কোচের সার্ভিস কেমন, তা সরেজমিন দেখে আসবে। ওই কমিটি চূড়ান্ত প্রতিবেদন দিলে কোচগুলো আমদানি করা হবে। খবর বিডিনিউজের।
এ প্রকল্পের জন্য প্রকল্প সহায়তা হিসেবে পাওয়া যাবে ৭১৩ কোটি ৫১ লাখ টাকা; বাকি ২১৪ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। এ ঋণে সুদের হার হবে ২ শতাংশ। যেসব ঋণে অনুদানের পরিমাণ ২৫ শতাংশের কম, তা অনমনীয় ঋণ হিসেবে বিবেচিত হয়। চুক্তি স্বাক্ষরের আগে এসব প্রস্তাবে অনমনীয় ঋণ বিষয়ক স্থায়ী কমিটির অনুমোদন প্রয়োজন হয়।
মন্ত্রী বলেন, ‘২০০ কোচ কেনার এ প্রকল্প প্রধানমন্ত্রীর অনুমোদন পেয়েছে। এরপর নন কনসেশনাল লোন কমিটিতে অনুমোদন দেওয়া হল। এরপর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চুড়ান্ত অনুমোদন নিতে হবে।’ এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘সুদের হার বেশি না হলেও সাপ্লায়ার্স ক্রেডিটের মাধ্যমে আমদানি হচ্ছে বলে প্রকল্পটি নন কনসেশনাল লোন কমিটির অনুমোদন নিতে হল।’

x