চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৬ শতাংশ ডেঙ্গু রোগী

রবিবার , ১১ আগস্ট, ২০১৯ at ৭:৪৩ পূর্বাহ্ণ
640

চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৬ শতাংশ ডেঙ্গু রোগী। চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা বাড়ছে। চলতি বছরের শুরু থেকে গতকাল শনিবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৬৮ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ২৭ হাজার ৮৭৬ জন। শুক্রবার (৯ আগস্ট) পর্যন্ত ৭৬ শতাংশ মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। গতকাল শনিবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত পর্যালোচনা সভায় স্বাস্থ্য অধিদফতর এই তথ্য জানায়। খবর বাসসের।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার, ডেঙ্গু বিষয়ক কার্যক্রমের প্রোগ্রাম ম্যানেজার ডা. এম এম আক্তারুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, গত ৭ আগস্টের তুলনায় গত ৮ এবং ৯ আগস্ট চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর হার বেড়েছে যথাক্রমে ৩৪ শতাংশ ও ১৯ শতাংশ। সারাদেশে বর্তমানে মোট রোগী ভর্তি আছেন ৮ হাজার ৭৬৩ জন। ঢাকার ৪০টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে এ মুহূর্তে ভর্তি থাকা রোগীর সংখ্যা ৫ হাজার ৭৬ জন। তবে, রাজধানী ঢাকার বাইরে সারাদেশে ভর্তি থাকা রোগীর সংখ্যা সামান্য বেড়েছে। বর্তমানে হাসপাতালগুলোতে রোগী ভর্তি আছেন ৩ হাজার ৬৮৭ জন। ঢাকার বাইরে এপর্যন্ত মোট ৬৭ শতাংশ রোগী হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। গত ২৪ ঘণ্টায় ( ৮ আগস্ট সকাল ৮ টা থেকে ৯ আগস্ট সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাপসাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ২ জন।
স্বাস্থ্য অধিদফতর সূত্র জানিয়েছে, নতুন করে রোগী ভর্তি হবার সংখ্যাও হ্রাস পাচ্ছে। গত ৭ ও ৮ আগস্টের তুলনায় শুক্রবার ৯ আগস্ট দেশে নতুন ভর্তি হওয়া রোগীর হার কমেছে যথাক্রমে ১৮ এবং ১৪ শতাংশ। এ পর্যন্ত ডেঙ্গুতে ২৯ জনের মৃত্যু হয়েছে।

x