চিকিৎসাসেবাকে স্বাচ্ছন্দ্যময় করবে মেডিএইডার ইন্টারন্যাশনাল হেলথ কার্ড

সোমবার , ২৬ আগস্ট, ২০১৯ at ৪:৫৩ অপরাহ্ণ
67

চিটাগং চেম্বার অভ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেছেন, আমাদের দেশের মধ্যবিত্ত শ্রেণীর অনেকেই চিকিৎসার জন্য ভারত, থাইল্যান্ড সহ বিভিন্ন দেশে যান। সঠিক দিকনির্দেশনার অভাবে তারা অনেক সময় সঠিক হাসপাতাল, চিকিৎসক কিংবা সংশ্লিষ্ট অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো খুঁজে পায় না। ফলে তাদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। সেইসাথে অপচয় হয় সময়ও। তাই এই হেলথ কার্ড এবং ওয়ানস্টপ সেবা তাদের চিকিৎসাকে স্বাচ্ছন্দ্যময় করবে।
তিনি আজ সোমবার (২৬ আগস্ট) দুপুরে নগরীর আগ্রাবাদের একটি রেস্তোরাঁয় মেডিএইডার ইন্টারন্যাশনাল হেলথ কার্ড উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
বাংলাদেশের মানুষের দোরগোড়ায় বিশ্বমানের স্বাস্থ্যসেবা আনতে বিশ্বজুড়ে হাসপাতাল ও চিকিৎসকদের সাথে নিরলসভাবে কাজ করে যাওয়া মেডিক্যাল ট্যুরিজমে ক্রমবর্ধমান বিশ্বস্ত প্রতিষ্ঠান মেডিএইডার (www.mediaider.com)-এ হেলথ কার্ড বাংলাদেশে চালু করে।
এ কার্ড উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভিবিহেলথ-এর গ্লোবাল বিজনেস পরিচালক রাঘবেন্দ্র প্রসাদ এবং মেডিএইডার-এর প্রধান নির্বাহী শাব্বির আহমদ তামীম।
রাঘবেন্দ্র প্রসাদ জানান, এই ইন্টারন্যাশনাল হেলথ কার্ডের মাধ্যমে যে কেউ ভারত, থাইল্যান্ড, শ্রীলংকা, জার্মানি এবং তুরস্কের ১১,২৫০টি হাসপাতালে সঠিক চিকিৎসাসেবা নিতে পারবেন। দেশের বাইরে চিকিৎসা সেবায় ভিসা প্রসেসিং থেকে শুরু করে যাতায়াত, আবাসন, চিকিৎসা এবং ওষুধ সবকিছুতেই মেডিএইডার টিম সহযোগিতা প্রদান করবে। বাংলাদেশে মেডিএইডার এবং ভারতের ভিবিহেলথের উদ্যোগ কিউরমার্টের সাথে যৌথভাবে এই সেবা প্রদান করা হবে।
রাঘবেন্দ্র প্রসাদ বাংলাদেশের স্বাস্থ্যসেবার প্রশংসা করে জানান, কিছু কিছু ক্ষেত্রে এখানকার চিকিৎসকদেরও দ্বিতীয় মতামত সম্পর্কে জানার প্রয়োজন হয়। তারা এমন একটি স্বাস্থ্যসেবার মডেল তৈরি করেছেন যার মাধ্যমে এদেশের চিকিৎসকরা চাইলেই প্রযুক্তিকে কাজে লাগিয়ে অন্যান্য দেশের চিকিৎসকের মতামত নিতে পারবেন। সারাবিশ্বের তিন হাজার বিশেষজ্ঞ চিকিৎসক এই সেবায় যুক্ত থাকবেন। এছাড়া ভিবিএইডপ্রোগ্রামের আওতায় সুবিধাবঞ্চিত রোগীরা পেতে পারেন একশ’ স্বেচ্ছাসেবীর সাহায্য।
মেডিএইডার-এর প্রধান নির্বাহী শাব্বির আহমদ তামীম বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা ক্ষেত্রে সমস্যা সমাধানে প্রচুর পরিমাণে লাভজনক ও অলাভজনক প্রাতিষ্ঠানিক উদ্যোগের দরকার। স্বাস্থ্যকর জীবনযাপনে উৎসাহ প্রদান এবং নিজস্ব সেবার আপডেট সম্পর্কে জানাতে আন্তর্জাতিক এই স্বাস্থ্যসেবা কার্ডের উন্মোচন করা হয়েছে বলে জানান তিনি।
¬¬¬অনুষ্ঠানে চট্টগ্রামের পেশাজীবী, ব্যাংকার, ডাক্তার ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

x