চিকিৎসকদের সরাবে না এআই

বুধবার , ৭ মার্চ, ২০১৮ at ৪:৫৫ পূর্বাহ্ণ
79

আধুনিক কম্পিউটিং প্রযুক্তি বর্তমান ওষুধগুলোকে বদলে দেবে কিনা তা নিয়ে জোর মতামত দিয়েছেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেটএর সাবেক চেয়ারম্যান এরিক স্মিড। স্বাস্থ্যবিষয়ক এক সম্মেলনে তিনি বলেন, চিকিৎসকদের সরিয়ে তাদের জায়গা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে নেবে এমন কল্পনা তিনি পুরোপুরি করেন না। এক্ষেত্রে সিলিকন ভ্যালিতে তার মতো অন্যান্য ব্যক্তিদের সঙ্গে তার দ্বিমত দেখা যায়। এই অন্যান্য ব্যক্তিদের মধ্যে প্রকৌশলী ও ব্যবসায়ী বিনোদ খোসলা উল্লেখযোগ্য। খবর বিডিনিউজের।

এর আগে বিনোদ খোসলা বলেছিলেন, যন্ত্রগুলো ৮০ শতাংশ চিকিৎসকের জায়গা নিয়ে নেবে। স্মিড বলেন, কম্পিউটারগুলো দরকারি তথ্য আলাদা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যেমনবাজে কিছু হওয়ার আগে তার পূর্বাভাস দেওয়া। কিন্তু শেষ পর্যন্ত রোগী একজন মানুষের অধীনেই চিকিৎসা নিতে চাইবেন।

ছবি, নোট বা গবেষণাগারের তথ্যযাই হোক না কেন, সঠিক ডেটায় চিকিৎসক আর সেবিকাদের প্রবেশাধিকার নিশ্চিত করতে স্মিড উন্মুক্ত মান নিয়ে কথা বলেন। এক্ষেত্রে তিনি অ্যালফাবেটএর ক্লাউড বিভাগ গুগল ক্লাউডএর নতুন একটি সফটওয়্যার টুলএর কথা উল্লেখ করেন। এই টুল গুরুত্বপূর্ণ মেডিকেল ডেটা একত্র করতে স্বাস্থ্য সংস্থাগুলোকে সহায়তা করে।

x