চসিক নির্বাচন স্থগিতের দাবি মানবাধিকার কমিশনের আমিনুলের

আজাদী অনলাইন

শনিবার , ২১ মার্চ, ২০২০ at ১০:৩৭ পূর্বাহ্ণ
81

চট্টগ্রামবাসীকে করোনাভাইরাসের ‘মহাবিপদ’ থেকে সুরক্ষিত রাখতে অবিলম্বে নির্বাচন স্থগিত করে পরবর্তীতে দুর্যোগময় পরিস্থিতি অনুকূলে আসলে নির্বাচনের তারিখ নির্ধারণের দাবি জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিনিয়র ডেপুটি গভর্নর আমিনুল হক বাবু।

বুধবার (১৮ মার্চ) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

আমিনুল হক বাবু বলেন, চলমান বিশ্ব মহাসংকটে নিপতিত করোনাভাইরাসের কারণে। বাংলাদেশও চরম ঝুঁকির মধ্যে। ইতিমধ্যে একজন বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন এবং কিছুসংখ্যক এ সংক্রামক রোগে আক্রান্ত। বাংলাদেশ সরকার করোনার বিস্তার ঠেকাতে ইতিমধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। চট্টগ্রামের পতেঙ্গাসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রও নিয়ন্ত্রিত হচ্ছে। বৈশ্বিক বিমান চলাচল সীমিত করা হয়েছে। করোনা ভাইরাসের ফলশ্রুতিতে চট্টগ্রাম অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চল।

তিনি বলেন, এ সংকট উত্তরণে জনসমাগম এড়ানো আবশ্যক। অনাকাঙ্ক্ষিত দুর্যোগময় পরিস্থিতিতে ২৯ মার্চ অনুষ্ঠেয় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন স্থগিত করার বিষয়ে জনমত বেগবান। বাংলাদেশ মানবাধিকার কমিশন গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে প্রার্থীরা শত কিংবা হাজারো লোকজন নিয়ে এখনো নির্বাচনী প্রচার কার্যক্রম চালাচ্ছে, সামাজিক ও গণমাধ্যমে যা দৃশ্যমান। এ ধরনের প্রচারণা চট্টগ্রামকে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে। করোনা ভাইরাসের প্রকোপ থেকে মুক্তি পেতে উন্নত বিশ্ব যেখানে হিমশিম খাচ্ছে, সেখানে আমাদের অসচেতনতা কাম্য নয়।

এ প্রেক্ষিতে নির্বাচন কমিশন কর্তৃক অদ্যাবধি সিটি নির্বাচন স্থগিত না করা অনভিপ্রেত ও দুঃখজনক।