চসিকের সেবার ‘অনিয়ম’ নিয়ে দুদকের গণশুনানি আজ

আজাদী প্রতিবেদন

সোমবার , ১৪ অক্টোবর, ২০১৯ at ৩:৫৩ পূর্বাহ্ণ
49

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সেবা নিয়ে ভোগান্তি ও অনিয়মের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের গণশুনানি আজ। চট্টগ্রাম মেডিকেল কলেজের বীর উত্তম শাহ আলম মিলনায়তনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ শুনানি অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনে নাগরিক সেবা গ্রহণে ভোগান্তি কমানোর জন্য দুর্নীতি দমন কমিশন ও মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে দুদকের কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম প্রধান অতিথি ও মডারেটর হিসেবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছে দুদক চট্টগ্রাম।
সূত্রে জানা গেছে, গণশুনানির জন্য অভিযোগ সংগ্রহে পৃথক পাঁচটি টিম গঠন করে দুদক। তারা চসিকের রাজস্ব সার্কেলগুলোসহ চসিক কার্যালয়ে উপস্থিত থেকে সেবা গ্রহীতাদের কাছ থেকে অভিযোগ সংগ্রহ করেছেন। পাশাপাশি দুইজন কর্মকর্তা তাদের মুঠোফোনেও অভিযোগ নিয়েছেন। গণশুনানিতে উপস্থিতি বাড়াতে গত কয়েকদিন ধরে নগরীতে মাইকিং, পোস্টার, লিফলেট বিতরণ করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
এদিকে গত কয়েকদিনে দুদকের কাছে অধিকাংশ অভিযোগ পড়েছে চসিকের প্রকৌশল ও রাজস্ব শাখার বিরুদ্ধে। অন্য শাখার বিরুদ্ধেও অভিযোগ পড়েছে। সবমিলিয়ে প্রায় শতাধিক অভিযোগ গ্রহণ করেছে দুদক।
বিশ্বস্ত একটি সূত্র জানিয়েছে, বেশিরভাগ অভিযোগই অপেক্ষাকৃত দুর্বল। আবার অসংখ্য ভুক্তভোগী লিখিত কিংবা সরাসরি শুনানির জন্য অভিযোগ দিতে আগ্রহ দেখাননি। অনেকে ফোনে অভিযোগ দিলেও নিজেরা শুনানিতে তা উপস্থাপন করতে অপারগতা প্রকাশ করেন। আবার গণশুনানি পরবর্তী হেনস্তার ভয়ে অনেকে অভিযোগ দেওয়া থেকে বিরত থাকেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভুক্তভোগী বলেন, আমরা অভিযোগ দেওয়ার পর দুদক গণশুনানি করে চলে যাবে। পরে আমাদের নিরাপত্তা দেবে কে? যেহেতু আমরা এই নগরে বাস করি, সেহেতু অভিযোগ দেওয়ার কারণে পরে আমাদেরকেই হয়রানিতে পড়তে হবে। তখন দুদককে খুঁজেও পাওয়া যাবে না। পরবর্তীতে কেউ হয়রানির শিকার হলে দুদককে অভিযোগ দিলেতো তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ার সুযোগও তাদের (দুদক) নেই।’ দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন দৈনিক আজাদীকে বলেন, সবমিলিয়ে একশ এর মতো অভিযোগ পেয়েছি। অনেকগুলো গুরুত্বপূর্ণ অভিযোগ পাওয়া গেছে। সকাল ৯টা থেকে আমাদের কর্মসূচি শুরু হবে। ২০-৩০টির মতো অভিযোগ শুনানি করা সম্ভব হবে বলে আমরা আশা করছি।

x