চবি সিদ্ধান্ত নেবে ২৬ ফেব্রুয়ারি

সমন্বিত ভর্তি পরীক্ষা

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ২১ ফেব্রুয়ারি, ২০২০ at ৬:২০ পূর্বাহ্ণ
38

প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষে ইউজিসি’র তত্ত্বাবধানে অনুষ্ঠেয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে কি নেবে না সেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে। আগামী ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর সাথে অনুষ্ঠাতব্য বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হবে। তবে গতকাল অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
সূত্র জানিয়েছে, গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতারের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের ২৩৮তম সভায় সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে এ বছর ইউজিসি’র তত্ত্বাবধানে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে পর্যবেক্ষণের পক্ষে মত দেন অধিকাংশ সদস্য। আবার কেউ কেউ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইনের অনুসরণ করে এই ধরনের পরীক্ষা অনুষ্ঠানের সুযোগ নেই বলেও মত প্রকাশ করেন। তারা এই ধরনের পরীক্ষা অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নেয়ার পক্ষেও মত দেন। আবার কেউ কেউ ইউজিসির অনুসরণে পরীক্ষা অনুষ্ঠানের পক্ষেও মত দেন। কেউ কেউ বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় এবছর পর্যালোচনা শেষে আগামী বছর ইউজিসিকে সিদ্ধান্ত জানানোর পক্ষেও মত দেন কেউ কেউ।
সভার সভাপতি উপাচার্য ড. শিরীণ আখতার দৈনিক আজাদীকে বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একক সিদ্ধান্তে চাইলে কিছু করতে পারেন না। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্যদের সর্বসম্মত মতের ভিত্তিতে এই ধরনের সিদ্ধান্ত নিতে হয়। আমাদের একাডেমিক কাউন্সিলের বিষয়টি আগামী ২৬ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রীকে জানাবো। ওনার নির্দেশনা চাইবো। উনি যেভাবে করতে বলেন সেভাবে আমরা পরবর্তী পদক্ষেপ নেবো।
ড. শিরীণ আখতার বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারিই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এব্যাপারে সিদ্ধান্ত নেবে।