চন্দ্রবিন্দু চলতি সংখ্যা

ছোটকাগজ আলোচনা

অনুপম চৌধুরী

শুক্রবার , ৮ নভেম্বর, ২০১৯ at ৫:৪০ পূর্বাহ্ণ
18

কবিতা একেজনের কাছে একেক ক্যানভাসে ধরা দেয়। কবিতার বিমূর্ততা পাঠকদেরকে বিশাল এক দোলাচলে রেখে ডুব দেয় অতলে। চন্দ্রবিন্দুর এবারের সংখ্যাটি ছিল কবিতা বিষয়ক। যেখানে ঠাঁই পেয়েছে ১০০ কবির কবিতা। যা গত মাসেই বের হয়। যার সম্পাদনা করেছেন মঈন ফারুক। তিনি তার সম্পাদকীয় তে বলেছেন, ‘সাধারণভাবে কবিরা কথাকে ছোট করার চিন্তা করেন। যেমন ধরুন, দশটা পাতাকে পাশাপাশি রাখলে যে আয়তন নেয়, কিন্তু দশটা পাতাকে একটার উপর একটা ভাঁজ করে রাখলে তত আয়তন নেয় না, কিন্তু দশটা পাতা ঠিকই থাকে। এভাবে চিত্রে বেঁধে শব্দ ধরে ধরে বিমূর্ত প্রতীকে ছেড়ে দেয়াটাই মঙ্গলজনক। এটা কবিতার জন্য অত্যাবশক।’
কবিতা বিষয়ক এই সংখ্যাটি বরাবরেই মতই লিটলম্যাগের ভূমিকা ধরে রেখেছে। লিটল ম্যাগাজিনের যে রূপ-চিন্তা তা অক্ষুন্ন রাখার জন্য প্রতিবারে খুঁজে আনেন নতুন লেখক। এবারও তার ব্যতিক্রম হয়নি। সমগ্র বাংলাভাষী লেখকদের কাছ থেকে লেখা নিয়ে ১০০ কবিকে জায়গা দিয়েছে চন্দ্রবিন্দু ছোটকাগজ। যার মধ্যে সমগ্র বাংলাদেশ বাদ দিয়ে ওপার বাংলার লেখাও রয়েছে। বর্তমান তরুণ প্রজন্মরা কেমন লিখছে, তাদের কবিতা কোন পথে হাঁটছে তার বেশীরভাগ পাওয়া যাবে এই সংখ্যায়। এবং কিছু কিছু তরুণের সম্ভবনা যে চমৎকার তারও দেখা মিলবে এই সংখ্যা থেকে। কিছু তরুণ কি পরিমাণ ভালো লিখছে তাও জানা যাবে। মোটকথা কবিতাগুলো পড়লে বর্তমান কবিতার কি পরিবর্তন তা জানা যাবে। ১০০ জন কবির কবিতার সাথে রয়েছে ১০০ জন কবিকে নিয়ে সমালোচনা। বলা যায় কবিদের কবিতা পড়ার পর কী ধরনের অসঙ্গতি রয়েছে তাও তুলে আনা হয়েছে। সবমিলিয়ে এই সংখ্যার কবিতা দিয়েই কবিতা সম্পর্কিত কিছুটা অনুমান অনন্ত সবার হবে।
এই সংখ্যায় আরো রয়েছে সদা নিবৃতচারী কবি ময়ুখ চৌধুরী’র সাক্ষাৎকার। যে সাক্ষাৎকারে উঠে এসেছে কবির লেখালেখির যাপিত জীবন এবং তরুণ লেখকদের উদ্দেশ্যে কিছু কথা এবং কবি সম্পর্কিত না-বলা অনেক কথা। তারপর মলয় রায় চৌধুরীর ‘আত্মক্ষয়ের গৌরব : কবি ও শিল্পীদের আত্মহত্যা’ শিরোনামে প্রবন্ধ।
বাংলা কবিতার ভবিষ্যৎ, বাংলা কবিতার চিন্তাধারা সম্পর্কে জানা যাবে কবি ও প্রাবন্ধিক জিললুর রহমান ও আলী আফজাল খানের প্রবন্ধে। সবমিলিয়ে বিশাল এই সংখ্যাটি পাঠে কিছুটা হলেও উপকৃত হবেন পাঠককূল। প্রায় তিনশ পৃষ্ঠার অলংকরণকৃত এই ম্যাগাজিনটির দাম রাখা হয়েছে ১৬০ টাকা। সুন্দর কাভারে বিশাল এই সংখ্যাটিতে মুদ্রণ জনিত কিছু ভুল থাকলেও সবমিলিয়ে অসাধারণ এক কাজ হয়েছে বলে আমি মনে করি। যে কোন পাঠক কবিতার বর্তমান কবিতার গতি-প্রকৃতি সম্পর্কে জানতে চাইলে এই সংখ্যা প্রয়োজন।

x