চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন দাবি

নামফলক বহাল রয়েছে : চসিক

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ১২ মার্চ, ২০১৯ at ১০:৩৯ পূর্বাহ্ণ
166

নগরীর চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। গতকাল সোমবার বেলা ১১টায় চট্টগ্রামে প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।
তিনি বলেন, ব্রিটিশ আমল থেকে কাজির দেউড়ি মোড়, ব্যাটারি গলি, জেমস ফিনলে ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হোস্টেল হয়ে চকবাজার মোড় পর্যন্ত সড়কটি চট্টেশ্বরী সড়ক নামে খ্যাত। এ সড়কের আলমাস সিনেমার মোড়, চট্টেশ্বরীর মোড়, জেমস ফিনলের পাশের মোড়, সার্সন রোডের মোড়, মেডিকেল ছাত্রাবাসের সামনে এবং গুলজার সিনেমার মোড়ের পূর্বে চট্টেশ্বরী রোড নামে ৭টি নামফলক ছিল। কিন্তু সম্প্রতি রাতের আঁধারে কে বা কারা নামফলকগুলো উৎপাটন করেছে। এর ফলে সনাতনী সমপ্রদায়ের মনে গভীর ক্ষোভ ও উদ্বেগ সৃষ্টি হয়েছে।
সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, আমরা শীঘ্রই এসব নামফলক পুনঃস্থাপনের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানাচ্ছি। ১৩ মার্চের মধ্যে চট্টেশ্বরী সড়কের নামফলক পুনঃস্থাপন করা না হলে ১৪ মার্চ থেকে পক্ষকালব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হবে।
এ দাবি ও কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেছেন শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ, পূজা উদ্‌যাপন পরিষদ ও বাগীশিক নেতৃবৃন্দ। তারা দ্রুত নামফলক পুনঃস্থাপনের দাবি জানান।
এদিকে, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) বলছে, নামফলক বহাল রয়েছে। চসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তন সংক্রান্ত্ত যেসব সংবাদ প্রকাশিত হয়েছে তা ঠিক নয়। জনমনে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ ধরনের গুজব প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ ভিত্তিহীন ও কাল্পনিক। নগরীর সকল সড়কের নামকরণ ও পরিবর্তনের বৈধ ক্ষমতা চট্টগ্রাম সিটি করপোরেশনের হলেও এ সংক্রান্ত চসিক কর্তৃপক্ষের নির্ধারিত কমিটি রয়েছে। কোনো সড়কের নামকরণ সংক্রান্ত প্রস্তাব বা আবেদন পাওয়া গেলে এই কমিটির সভায় তা যাচাই- বাছাই পূর্বক সিটি করপোরেশনের সাধারণ সভায় প্রস্তাব অনুমোদিত হলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেরণ করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টেশ্বরী সড়কের নাম পরিবর্তনের বিষয়ে সিটি করপোরেশনে কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি। চট্টেশ্বরী সড়কের বাসিন্দাদের তাদের ঠিকানায় চট্টেশ্বরী সড়কের নাম কোনোরকম পরিবর্তন না করে একইভাবে ব্যবহার করার জন্য এবং নগরবাসীকে এ বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

x