চট্টগ্রামের সাড়ে ৬ হাজার শিক্ষার্থী এখনো ভর্তির বাইরে

একাদশে ভর্তি কার্যক্রম শুরু

রতন বড়ুয়া

শুক্রবার , ২৮ জুন, ২০১৯ at ৫:৪৮ পূর্বাহ্ণ
246

একাদশে ভর্তিতে শেষ দফায় ২৫ জুন ৩য় মেধা তালিকা প্রকাশ করে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি। শেষ দফায় মনোনীতদের প্রাথমিক নিশ্চায়নের সুযোগ ছিল ২৬ জুন। ১ম, ২য় ও ৩য় তালিকায় মনোনীতদের মধ্য থেকে প্রাথমিক ভর্তি নিশ্চায়নকারীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার (২৭ জুন) থেকে। মনোনীত কলেজে গিয়ে ফি প্রদান পূর্বক আগামী রোববার (৩০ জুন) পর্যন্ত ভর্তির সুযোগ পাবে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা। আর ভর্তি কার্যক্রম শেষে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। এদিকে, ৩য় মেধা তালিকা প্রকাশের পরও চট্টগ্রামের সাড়ে ৬ হাজার (৬ হাজার ৬৫১) শিক্ষার্থী এখনো ভর্তির বাইরে রয়ে গেছে। যারা ভর্তির জন্য কোনো কলেজেই মনোনয়ন পায়নি। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
চলমান ভর্তি কার্যক্রম শেষে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি এসব শিক্ষার্থীর বিষয়ে সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি। অবশ্য, ১ জুলাইয়ের পর আসন শূন্য থাকা কলেজগুলোতে এসব শিক্ষার্থীকে (তালিকার বাইরে থাকা) পুনরায় আবেদনের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক। যদিও আবেদন শুরুর সময়সূচি চলমান ভর্তি কার্যক্রম শেষে চূড়ান্ত করা হবে বলেও জানান তিনি।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য মোট ১ লাখ ২২ হাজার ১২৬ জন শিক্ষার্থী আবেদন করে। কিন্তু এসব আবেদনকারীর মধ্যে ১ম, ২য় ও ৩য় তালিকা প্রকাশের পর প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করেছে ১ লাখ ১৫ হাজার ৪৭৫ জন। হিসেবে আরো ৬ হাজার ৬৫১ জন শিক্ষার্থী তালিকার বাইরে রয়ে গেছে। যারা কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি।
ভর্তির বাইরে থাকলেও এসব শিক্ষার্থীদের উদ্বেগের কারণ নেই জানিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, চট্টগ্রামে বোর্ড অনুমোদিত কলেজ রয়েছে ২৬৬টি। এসব কলেজে মোট আসন সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৯৫টি। বিপরীতে চট্টগ্রামের কলেজগুলোতে ভর্তির জন্য এবার মোট আবেদন করেছে ১ লাখ ২২ হাজার ১২৬ জন শিক্ষার্থী। তাই কোনো শিক্ষার্থীর ভর্তি নিয়ে উদ্বেগের কিছু নেই। সবাই ভর্তির সুযোগ পাবে। তালিকার বাইরে থাকা শিক্ষার্থীরাও ভর্তির সুযোগ পাবে। তবে তাদের পরবর্তী নির্দেশনা আসা পর্যন্ত একটু ধৈর্য ধরতে হবে।

x