চকরিয়াকে যানজট ও চাঁদাবাজমুক্ত করতে স্বাধীন মঞ্চের কর্মসূচি

ছোটন কান্তি নাথ, চকরিয়া

বৃহস্পতিবার , ৫ ডিসেম্বর, ২০১৯ at ১০:৪৭ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়া পৌরশহরের বাণিজ্যিক কেন্দ্র চিরিঙ্গাকে যানজটমুক্ত এবং পরিবহন সেক্টরের চাঁদাবাজি বন্ধের দাবিতে জেলার আলোচিত স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন ‘স্বাধীন মঞ্চ’ একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করে তা বাস্তবায়নের পথে হাঁটছে। এর অংশ হিসেবে গত দুইদিন ধরে প্রাথমিকভাবে জনমত সৃষ্টির লক্ষে গণস্বাক্ষর সংগ্রহ করছে সংগঠনের কর্মীরা। এতে ব্যাপকভাবে সাড়া দিচ্ছে সর্বস্তরের জনসাধারণ। অংশ নিচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরাও।
স্বাধীন মঞ্চের সমন্বয়ক খায়রুল বাশার সোহেল জানান, পৌরশহরে যত্রতত্র বাস ও গাড়ির স্ট্যান্ড বন্ধ ও পরিবহন সেক্টরের চাঁদাবাজি বন্ধের দাবির সমর্থনে আমরা পর্যায়ক্রমে কর্মসূচি পালন করবো। তন্মধ্যে ৩ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত গণস্বাক্ষর কর্মসূচি, ৫ ডিসেম্বর এমপি, ইউএনও, পৌরমেয়র ও যথাযথ কর্তৃপক্ষ বরাবর স্মারকলিপি প্রদান, ৬ ডিসেম্বর সাংবাদিক, সকল স্বেচ্ছাসেবী ও পরিবহন সংশ্লিষ্ট সংগঠনগুলোর দায়িত্বশীলদের সাথে আলোচনা, ৮ ডিসেম্বর বেলা ২টা থেকে ৪টা পর্যন্ত পৌরসভার সামনে অবস্থান। তবে মেয়র যদি জনগুরুত্বপূর্ণ এই দাবি বাস্তবায়নে এগিয়ে এসে যত্রযত্র বাস কাউন্টারগুলো বাস টার্মিনালে নেওয়ার উদ্যোগ নেন তাহলে এই কর্মসূচি স্থগিত করা হবে।
স্বাধীন মঞ্চ’র প্রতিষ্ঠাতা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন জানান, চকরিয়া পৌরশহরকে যানজটমুক্ত করতে কয়েক কোটি টাকায় নির্মিত হয়েছে শহীদ আবদুল হামিদ পৌর বাস টার্মিনাল। কিন্তু সংশ্লিষ্টদের অবহেলায় সেই টার্মিনাল গতি পায়নি। পক্ষান্তরে পৌরশহরে যত্রতত্র বাস কাউন্টার খুলে মহাসড়কের ওপর যাত্রী উঠানামা এবং বিভিন্ন অভ্যন্তরীণ সড়কের গাড়ির স্ট্যান্ড বানানো হয়েছে ফুটপাতকে। আর এসব অবৈধ কার্যকলাপ থেকে একশ্রেণির মাস্তানেরা বখরা নিচ্ছে। এতে পৌরশহর চিরিঙ্গায় এসে প্রতিদিনই ভয়াবহ যানজটের কবলে পড়তে হচ্ছে আশপাশের ৬ উপজেলার লাখো মানুষকে।
তুহিন বলেন, স্বাধীন মঞ্চ’র ঘোষিত কর্মসূচি বাস্তবায়নের মধ্য দিয়ে পৌরশহরকে যানজট ও চাঁদাবাজমুক্ত করতে চাই আমরা।
এজন্য প্রয়োজনে আগামী ১২ ডিসেম্বরের মধ্যে সরাসরি ঢাকায় গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে সংগৃহীত গণস্বাক্ষরসহ লিখিত অভিযোগ প্রদান করা হবে স্বাধীন মঞ্চ’র পক্ষ থেকে।

x