গুগলের নতুন ডোমেইন ‘ডটনিউ’

শুক্রবার , ১ নভেম্বর, ২০১৯ at ৫:০১ পূর্বাহ্ণ
49

ডটনিউ নামে নতুন ডোমেইন চালু করার ঘোষণা দিয়েছে গুগল। সুরক্ষিত এই ডোমেইনটি চলবে এইচটিটিপিএস সার্ভারে। চলতি বছর ২ ডিসেম্বর থেকে এই ডোমেইনের জন্য আবেদন করতে পারবেন গ্রাহক। খবর বিডিনিউজের।
আগের বছর নিজেদের পণ্যের জন্য ডটনিউ শর্টকাট উন্মোচন করে গুগল। এবার গ্রাহকদের জন্যও উন্মুক্ত করা হচ্ছে এই ডোমেইনটি। মঙ্গলবার জি সুইট অ্যাপের জন্য ১০টি ডটনিউ ডোমেইন শেয়ার করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে ডকস ডটনিউ, শিটস ডটনিউ, স্লাইডস ডটনিউ এবং সাইটস ডটনিউর মতো অ্যাপগুলো।
ইতোমধ্যে ডটনিউ ডোমেইন নিবন্ধন করেছে স্ট্রিমিং মিউজিক সেবা স্পটিফাই। প্লেলিস্টস ডটনিউয়ের মাধ্যমে দ্রুত নতুন প্লেলিস্ট বানাতে পারবেন স্পটিফাই গ্রাহকরা। এছাড়া ইবে বিক্রেতাদের জন্য স্টোরি ডটনিউ এবং সেল ডটনিউ শর্টকাট নিবন্ধন করেছে মিডিয়াম।
গুগলের পক্ষ থেকে বলা হয়, ডটনিউয়ের মাধ্যমে আপনি গ্রাহককে দ্রুত কাজ করতে সহায়তা করতে পারবেন। আমরা আশা করছি গ্রাহক অনলাইনে নিয়মিত যে কাজগুলো করেন তার সবগুলোর ডটনিউ শর্টকাট দেখতে পাব। ডটঅ্যাপ, ডটপেইজ এবং ডটডেভের মতো ডটনিউ নিরাপদ হবে কারণ সবগুলো ডোমেইন এইচটিটিপিএস সংযোগে চালানো হবে। ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত মালিকরা তাদের ট্রেডমার্ক করা ডটনিউ ডোমেইন নিবন্ধন করতে পারবেন। ২ ডিসেম্বর থেকে শুরু করে সীমিত সময়ের মধ্যে ডটনিউ ডোমেইন নিবন্ধনের আবেদন করতে পারবেন যেকোনো গ্রাহক। বর্তমানে ইন্টারনেটে ৩৫ কোটির বেশি ডোমেইন নাম রয়েছে। ডোমেইনের দিক থেকে শীর্ষে রয়েছে ডটকম এবং ডটনেট।

x