গান-কবিতা আর কথামালায় সিআইইউতে নবীন-বরণ

বৃহস্পতিবার , ৯ জানুয়ারি, ২০২০ at ৫:৪১ অপরাহ্ণ

গান, কবিতা আর কথামালার মধ্য দিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হয়েছে ২০২০ সালের স্প্রিং সেমিস্টারের নবীন-বরণ অনুষ্ঠান।
আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই সময় নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবক, বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী নবীন ছাত্র-ছাত্রীদের আলোকিত মানুষ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রথম পা রেখেই তোমাদের লক্ষ্য হওয়া উচিত জ্ঞানের ঝাঁপি খুলে যতবেশি নিজেকে সমৃদ্ধ করা।’
তিনি আরও বলেন, ‘উচ্চশিক্ষা শুরুর চার বছরের মধ্যেই নিজেকে আগামী দিনে মেলে ধরতে প্রস্তুত করতে হবে। পড়ালেখার পাশাপাশি ক্লাব-সংগঠন ও সাংস্কৃতিক চর্চায় জড়িত হয়ে বাড়াতে হবে সৃজনশীলতা।’
সিআইইউ প্রতিটি ছাত্র-ছাত্রীকে দক্ষ করে গড়ে তুলতে যুগোপযুগী শিক্ষা বাস্তবায়নে বদ্ধপরিকর বলে অনুষ্ঠানে মন্তব্য করেন উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী।
ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সিআইইউর প্রক্টর আবু সোহেল মাহমুদ। তিন পর্বে বিভক্ত অনুষ্ঠানের শুরুতেই ছিলো উপাচার্যের বক্তব্য।
দ্বিতীয় পর্বে কৃতী দুই শিক্ষার্থী আতিয়া ও তাফরিহার প্রাণবন্ত উপস্থাপনায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। আধুনিক গান, সাওতালি নৃত্য কিংবা প্রাণবন্ত কবিতা। না, কোনো কিছুই সেদিনের অনুষ্ঠানসূচী থেকে বাদ যায়নি।
বিভিন্ন পর্বে যারা অংশ নিয়েছেন তারা হলেন: আয়মান, সায়মা, তাশরিন, সামিহা, নিহাব, রিজওয়ানা, অতীন্দ্রিলা, তায়েফ প্রমুখ।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে সিআইইউর প্রতিটি স্কুল (অনুষদ) পৃথকভাবে শিক্ষার্থীদের সঙ্গে পরিচিতমূলক অনুষ্ঠানের আয়োজন করে।
এই সময় ছাত্র-ছাত্রীদের ভেতর কোর্স-কার্যক্রম, নিয়মশৃঙ্খলা, পরীক্ষা পদ্ধতি, সিলেবাসসহ অ্যাকাডেমিক নানান বিষয়গুলো তুলে ধরা হয়।
নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা সিআইইউ পরিবারের সঙ্গে যুক্ত হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন। মেহেরুন নেসা শিমলা নামের ইংরেজি বিভাগের এক ছাত্রী বলেন, দারুণ সময় কাটিয়েছি আজ। ক্যাম্পাসের প্রথম দিনটা স্মরণীয় হয়ে থাকবে। ভালো কিছু করার অনুপ্রেরণা পেয়েছি।
প্রসঙ্গ, বর্তমানে সিআইইউতে বিজনেস স্কুল, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস ও স্কুল অব ল প্রোগ্রামের অধীনে রয়েছে একাধিক বিষয়।
আছে স্কলারশীপ, ক্যাম্পাস জব, ক্লাব সংগঠন, অ্যামেরিকাণ কর্ণার, বিশাল লাইব্রেরি, প্রযুক্তিসমৃদ্ধ ল্যাবসহ দেশ-বিদেশের অভিজ্ঞ গবেষক ও অধ্যাপকরা।

x