খাশোগি হত্যায় ক্রাউন প্রিন্সকে দায়ী করেনি সিআইএ : ট্রাম্প

শনিবার , ২৪ নভেম্বর, ২০১৮ at ৮:৩৪ পূর্বাহ্ণ
47

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিআইএ তাদের মূল্যায়নে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের নির্দেশদাতা হিসেবে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায় দেয়নি। ফ্লোরিডার অবকাশযাপন কেন্দ্র মার-আ-লগোতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। খবর বিবিসির।
ব্যক্তিগত প্রয়োজনে গত ২ অক্টোবর তুরস্কের সৌদি কনসুলেটে গিয়েছিলেন রাজপরিবারের বিভিন্ন নীতির সমালোচক হিসেবে পরিচিত খাশেগি। এরপর থেকেই তার আর কোনো খোঁজ নেই। সৌদি গুপ্তচররা ওই কনসুলেটের ভেতরেই তাকে মেরে ফেলেছে বলে প্রথম থেকে দাবি করে আসছে আঙ্কারা। শুরুর দিকে উড়িয়ে দিলেও রিয়াদ পরে কনসুলেটের ভেতর খাশোগি হত্যাকান্ডের কথা স্বীকার করে নেয়। এ ঘটনার সঙ্গে ক্রাউন প্রিন্সের কোনো যোগসাজশ নেই বলে সৌদি আরব দাবি করলেও মার্কিন কর্মকর্তারা বলছেন, মোহাম্মদ বিন সালমানের নির্দেশ ছাড়া এ ধরনের কিছু হওয়া একেবারেই অসম্ভব। সর্বশেষ সিআইএর মূল্যায়নেও কনসুলেটের ভেতর সাংবাদিক মেরে ফেলার ঘটনায় সৌদি ক্রাউন প্রিন্সকে দায় দেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। ট্রাম্প জানাচ্ছেন ভিন্ন কথা। ‘তারা উপসংহার টানেনি।আমার কাছে প্রতিবেদনটি আছে। আমি জানি না, কিভাবে কেউ উপসংহারে পৌঁছাবে যে ক্রাউন প্রিন্সই এটা করেছে,’ বলেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট অবশ্য খাশোগি হত্যাকান্ডের পর থেকেই সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠতা অটুট রাখার ওপর জোর দিচ্ছিলেন। গত সপ্তাহে দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প সাংবাদিক হত্যার বিষয়টি ক্রাউন প্রিন্স ভালোভাবেই অবগত ছিলেন বলেও ইঙ্গিত দিয়েছিলেন। মর্মান্তিক ওই ঘটনার বিষয়টি ক্রাউন প্রিন্স হয়তো ভালোভাবেই জানতেন। হয়তো জানতেন, হয়তো না, বলেছিলেন তিনি।
বিভিন্ন সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম বলছে, খাশোগি হত্যাকান্ডের সঙ্গে ক্রাউন প্রিন্সের সরাসরি যোগ আছে এমন সুস্পষ্ট প্রমাণ পাওয়া না গেলেও খুনের ঘটনায় মোহাম্মদের যে সায় ছিল, তা অনেকটাই নিশ্চিত। সৌদি আরব এ অভিযোগ উড়িয়ে দিয়ে বলছে, খুনের পরিকল্পনা সম্পর্কে ক্রাউন প্রিন্স কিছুই জানতেন না। বৃহস্পতিবার তুরস্কের সংবাদমাধ্যম হুরিয়াত জানিয়েছে, গত মাসে সিআইএ প্রধান জিনা হাসপেল তাদের কাছে একটি অডিও রেকর্ডিং থাকার কথা তুর্কি কর্মকর্তাদের জানিয়েছিলেন। ওই রেকর্ডিংয়ে সৌদি ক্রাউন প্রিন্স সাংবাদিক জামাল খাশোগিকে নিশ্চুপ করে দেওয়ার নির্দেশনা দিয়েছিলেন।

x