কয়লা পরিবহনে আরো ১২ বাল্ক ক্যারিয়ার আনছে বিএসসি

ক্রুড অয়েলের জন্য কেনা হচ্ছে দুটি মাদার ট্যাংকার

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ২১ নভেম্বর, ২০১৯ at ৩:৪৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেছেন, আগামী ২০২১ সালের মধ্যে জ্বালানি নিরাপত্তার স্বার্থে কয়লা পরিবহনের জন্য ৮০ হাজার টনের দুটি মাদার বাল্ক ক্যারিয়ার এবং মাদার ভেসেল থেকে লাইটারিংয়ের জন্য আরও ১০টি বাল্ক ক্যারিয়ার কেনা করা হবে। এছাড়া ইস্টার্ন রিফাইনারির সব ক্রুড অয়েল বিএসসির নিজস্ব জাহাজের মাধ্যমে পরিবহনের জন্য এক লাখ থেকে এক লাখ ২৫ হাজার টন ক্ষমতা সম্পন্ন দুটি মাদার ট্যাংকার ক্রয় করা হবে।
গতকাল দুপুরে বিএসসির প্রধান কার্যালয়ে ৪২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। আগামী রোববার বেলা ১১টায় নগরীর বোট ক্লাবে বিএসসির এজিএম অনুষ্ঠিত হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) প্রতিবছর ৩০ লাখ মেট্রিক টন ডিজেল অয়েল এবং ৩ লাখ ৫০ হাজার জেট ফুয়েল আমদানি করে, যা তারা বিদেশি জাহাজের মাধ্যমে পরিবহন করে। তাই বিএসসি দুটি ৮০ হাজার টন ক্ষমতা সম্পন্ন মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার কিনবে। এছাড়া আগামী ২০৪১ সালের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পরিবহনের জন্য বিএসসি দুটি এক লাখ ৪০ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল, দুটি এক লাখ ৭৪ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল এবং দুটি এক লাখ ৮০ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল জাহাজ ক্রয় করবে।
বিএসসির ব্যবস্থাপনা পরিচালক বলেন, বর্তমানে বিএসসির বহরে ৮টি জাহাজ রয়েছে। এর মধ্যে ২০১৮ সালে চীন থেকে সংগৃহীত ৩৯ হাজার টনের নতুন ৬টি জাহাজ (এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, বাংলার অর্জন, বাংলার অগ্রযাত্রা, বাংলার অগ্রদূত, বাংলার অগ্রগতি) রয়েছে। এছাড়া ১৯৮৭ সালে ডেনমার্কে তৈরি বাংলার জ্যোতি ও বাংলার সৌরভ নামের দুটি ১৪ হাজার ৫১৪ ডিডব্লিউটির ট্যাংকার রয়েছে।
তিনি আরো বলেন, বিএসসি ২০১৮-১৯ অর্থবছরে ২৩০ কোটি ৭ লাখ টাকা আয় করে। ব্যয় হয় ১৭৪ কোটি ৮৪ লাখ টাকা। নিট লাভ হয় ৫৫ কোটি ২৩ লাখ টাকা। গত ১৫ অক্টোবর বিএসসি পরিচালনা পর্ষদের ৩০২তম সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করা হয়েছে। এর আগের অর্থবছরে আয় ছিল ১২৯ কোটি ৪৪ লাখ, ব্যয় ১১৬ কোটি ৯২ লাখ এবং নিট মুনাফা ছিল ১২ কোটি ৫২ লাখ টাকা।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিএসসির নির্বাহী পরিচালক (অর্থ) কাজী মোহাম্মদ শফিউল আলম, নির্বাহী পরিচালক (প্রযুক্তি) মোহাম্মদ ইউসুফ, সচিব খালেদ মাহমুদ এবং অতিরিক্ত সচিব এ এইচ এম আহসান।

x