ক্ষোভ দূর হবে নিমেষেই

নুমা ইমরোজ

রবিবার , ৩ মার্চ, ২০১৯ at ১০:১২ পূর্বাহ্ণ
97

স্বামী-স্ত্রী, ভাই-বোন, বাবা-মা কিংবা অন্য কোন প্রিয়জনের সঙ্গে নিত্যদিন ঘটে চলা ঘটনাগুলো মানুষের মনে কখনো কখনো দারুণ প্রভাব ফেলে এবং মাঝেমধ্যেই তা থেকে রাগের সৃষ্টি হয়। আপনি চাইলে নিমিষেই মনের মধ্যে জমে থাকা ক্ষোভ দূর করতে পারেন। জেনে নিন কিভাবে নিমিষেই ক্ষোভের হাত থেকে মুক্তি মিলবে?
অনলাইন আলোচনা করবেন না
কোনও ঘটনার পক্ষ থাকলে বিপক্ষও থাকবে। তবে দুই মেরু এক জায়গায় হলে সংঘর্ষ তো বাধবেই। এক ময়দানে দুই তলোয়ার যে থাকতে পারে না সেটা কে না জানে। ফেসবুকে আলোচনার ক্ষেত্রে আপনার বিপক্ষ ভাবনার মানুষও থাকবে যে কমেন্ট করলে আপনার রাগ বাড়বে ছাড়া কমবে না। তাই অনলাইনে আলোচনা করবেন না। বরং তার সঙ্গে সামনাসামনি আলোচনা করুন। দেখবেন মনের কথা বেরিয়ে গেলে মেজাজ ভালো হয়ে যাবে।
ডায়েরি লিখুন
নিজের ক্ষোভ কমানোর আরেক উপায় হল নিজের অভিজ্ঞতা ও মতামত লিখে ফেলা। দেখবেন এতে রাগ অনেকটা কমে যাবে। মনের ক্ষোভ প্রকাশ করাটাই বড় কথা। ক্ষোভ বেরিয়ে গেলে আর কোনও সমস্যা হবে না। ডায়েরি এক্ষেত্রে আপনার প্রিয় বন্ধু।
মেডিটেশন করুন
কী হচ্ছে না হচ্ছে সেটা ভেবে কী হবে? কোনও কিছুর ওপরেই আপনার হাত নেই। সুতরাং এইসব নিয়ে চিন্তা করে কিছুই হবে না। যা হওয়ার সেটাই হবে। দেখবেন ভাবনা চিন্তা না করে মেডিটেশন করলে নিজের মধ্যে সংযম আসবে। এর ফলে আর কোনওরকম ক্ষোভ থাকবে না।
অন্যরকম ভাবুন
ভীষণ রাগ হচ্ছে? কিছুতেই নিজেকে আটকাতে পারছেন না? এক কাজ করুন নিজেকে ঘরে বন্ধ করে খুব জোরে জোরে চিৎকার করুন। দেখবেন রাগ অনেকটা কমছে। রাগ কমানোর জন্য এই উপায় কিন্তু ভীষণ ভালো।
প্রিয়জনের সঙ্গে সময় কাটান
সব চিন্তা বাদ দিন। বরং নিজের সঙ্গী কিংবা পরিবারের সঙ্গে সময় কাটান। আনন্দের মধ্যে থাকলে মন ভালো হতে বাধ্য।

x