কোর্স-কারিকুলাম হতে হবে সময়োপযোগী

সিআইইউতে ‘আউটকাম বেজড এডুকেশন’ শীর্ষক কর্মশালা

মঙ্গলবার , ১০ ডিসেম্বর, ২০১৯ at ৮:১৭ অপরাহ্ণ

গুণগত শিক্ষা নিশ্চিতকরণের নানা কৌশল নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘আউটকাম বেজড এডুকেশন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা।

সম্প্রতি নগরীর জামাল খানের সিআইইউ ক্যাম্পাসে স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এসএসই) এই কর্মশালার আয়োজন করে।

এতে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান। উপস্থিত ছিলেন সিআইইউ’র এসএসই অনুষদের ডিন, উপদেষ্টা ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

কর্মশালায় অধ্যাপক ড. আসাদুজ্জামান আউটকাম বেজড এডুকেশনের লক্ষ্য, সম্ভাবনা ও গুরুত্বের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘বিশ্ব এখন যুগোপযোগী শিক্ষায় এগিয়ে যাচ্ছে। সেখানে আমাদের কোর্স-কারিকুলামও তাই হতে হবে সময়োপযোগী।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের পাঠ্যসূচির বাইরে নিত্যনতুন জ্ঞান সৃষ্টি, ব্যবহারিক দক্ষতা ও বিশ্লেষণী ক্ষমতা সৃষ্টি করতে আউটকাম বেজড এডুকেশনের কোনো বিকল্প নেই।’

স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের উপদেষ্টা অধ্যাপক ড. মো. রেজাউল হক খান বলেন, ‘শিক্ষার উন্নয়নে উন্নত দেশে এখন নানামুখী ও কার্যকর পদক্ষেপ নেয়া হচ্ছে। এতে করে একদিকে যেমন মেধাবী শিক্ষার্থীরা আরও দক্ষ হয়ে গড়ে উঠছেন, তেমনি শিক্ষার প্রসার ঘটছে ব্যাপকভাবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের নতুন ডিন ড. আসিফ ইকবাল, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম, সহকারী অধ্যাপক আতিকুর রহমান, রাইসুল ইসলাম রাসেল প্রমুখ।

x