কেউ ‘চিনে না’ এমন লোকও চান প্রার্থী হতে

ধানমন্ডি কার্যালয় থেকে আ.লীগের দলীয় ফরম নিয়েছেন ১৪ জন

শুকলাল দাশ

শুক্রবার , ৬ ডিসেম্বর, ২০১৯ at ৫:২২ পূর্বাহ্ণ

জেলা আওয়ামীলীগের সভাপতি থেকে শুরু করে নগর আওয়ামীলীগের সদস্য সবাই মনোনয়ন চান চট্টগ্রাম-৮(বোয়ালখালী-চান্দগাঁও) আসনে। দলের শীর্ষ নেতাদের সাথে পাল্লা দিয়ে একেবারে অপরিচিত তরুণও এই আসনে আওয়ামীলীগের মনোনয়ন চান।
চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে গতকাল আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রিকালে ১৪জন প্রার্থী আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন বলে জানা গেছে। এব্যাপারে আওয়ামীলীগের উপ দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া আজাদীকে জানান, চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি আজ থেকে(গতকাল বৃহস্পতিবার) শুরু হয়েছে। প্রথমদিনে ১৪জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। ৭ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে। ৭ ডিসেম্বর বিকাল ৫টার মধ্যে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেয়া যাবে। গতকাল আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন-দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, প্রয়াত সাংসদ মঈন উদ্দিন খান বাদলের সহধর্মিণী সেলিনা খান বাদল, নগর আওয়ামীলীগের সহ সভাপতি ও সাবেকমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নগর আওয়ামীলীগের কোষাধ্যক্ষ ও সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, প্রবাসী আওয়ামীলীগ নেতা ও আওয়ামী লীগের কৃষি বিষয়ক উপ কমিটির সদস্য মোহাম্মদ এমরান, নগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, নুরুল ইসলাম বিএসসির বড় ছেলে মুজিবুর রহমান, এস.এম. কফিল উদ্দিন, দিলোয়ারা ইউসুফ, নগর আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য ও সাবেক কাউন্সিলর প্রকৌশলী বিজয় কৃষাণ চৌধুরী, পারভেজ হাসান মান্নান, এটিএম রিয়াজ খান ও আশেক রসুল খান। এদিকে বোয়ালখালী আসনের উপ নির্বাচনে গতকাল আওয়ামীলীগের দলীয় মনোনয়ন যারা নিয়েছেন তাদের মধ্যে কয়েকজনের নাম শুনে এলাকায় বেশ হাস্যরসের সৃষ্টি হয়েছে বলে জানান উপজেলা আওয়ামীলীগের এক শীর্ষ নেতাসহ বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের কয়েকজন নেতা। তাদের মতে-‘জীবনে কোনদিন আওয়ামীলীগের মিছিলে-মিটিংয়ে যাননি। দল করেননি-এমন অনেকেই গতকাল আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন।, আবার অনেকেই ইসলামী ছাত্রসেনা করতেন, শুধুমাত্র পিতা-মাতার (আওয়ামীলীগ করতেন এবং করেন) বদৌলতে আওয়ামীলীগের মনোনয়ন নিয়েছেন।’
এমন কয়েকজন ব্যক্তি আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম নিতে গেছেন যাদেরকে আওয়ামীলীগের দপ্তরে দায়িত্ব পালনকারী কর্মকর্তারাও চেনেন না এবং নামও শুনেননি বলে জানা গেছে। চট্টগ্রামের কেন্দ্রীয় নেতারাও ওদের নাম কখনো শুনেননি বলে কেন্দ্রীয় এক নেতা জানিয়েছেন।
বোয়ালখালী আওয়ামীলীগের এক শীর্ষ নেতা গতকাল আজাদীকে জানান, বোয়ালখালী আসনের উপ নির্বাচনে আজ (গতকাল বৃহস্পতিবার) আওয়ামীলীগের দলীয় মনোনয়ন যারা নিয়েছেন তাদের মধ্যে ৫ জন এলাকার মেম্বার নির্বাচন করলেও হবেন না। তাদেরকে এলাকার লোকজনও চিনেন না। আওয়ামীলীগের ঐ প্রবীণ নেতা জানান, আমি ৫৮ বছর ধরে রাজনীতি করছি। কিন্তু এই ৪/৫জনের নাম কখনো শুনিনি।
গত ১ ডিসেম্বর চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষনা করে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে। ভোট গ্রহণ হবে আগামী ১৩ জানুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে।
চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নং ওয়ার্ড এবং বোয়ালখালীর কধুরখীল ইউনিয়ন, পশ্চিম গোমদন্ডী ইউনিয়ন, পূর্ব গোমদন্ডী ইউনিয়ন, শাকপুরা ইউনিয়ন, সারোয়াতলী ইউনিয়ন, পোপাদিয়া ইউনিয়ন, চরণদ্বীপ ইউনিয়ন, আমুচিয়া ইউনিয়ন ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।
এ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।
দক্ষিণ জেলা আওয়ামীগের সভাপতি মোছলেম উদ্দিনের পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন বোয়ালখালী আওয়ামীলীগের সদস্য আবছার উদ্দিন সেলিম। এসময় উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিকলীগের সভাপতি সফর আলী, দক্ষিণজেলা আওয়ামীলীগের সদস্য মোস্তাক আহমেদ আঙ্গুর, বোয়ালখালী আওয়ামীলীগের সহ-সভাপতি সায়েদুর রহমান, রেজাউল করিম, পৌর আহবায়ক জহিরুল ইসলাম, সাতকানিয়া আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এম হোসাইন কবির, পৌরসভার প্যানেল মেয়র এস এম মিজানুর রহমান, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগাঠনিক সম্পাদক রাহুল দাশ, উপজেলা যুবলীগের সভাপতি আবদুল মান্নান, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসাইন।

x