কাল থেকে জেএসসি পরীক্ষা

৩০ মিনিট আগে আসন গ্রহণ করতে হবে শিক্ষার্থীদের

আজাদী প্রতিবেদন

শুক্রবার , ১ নভেম্বর, ২০১৯ at ৪:৪৩ পূর্বাহ্ণ
159

আগামীকাল ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। এতে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে নিজ আসন গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে। এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৮ হাজার ৯৮৮ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৯২ হাজার ৫৫৯ জন। আর ছাত্রীর সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪২৯ জন। সংখ্যা বিবেচনায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ইতিহাসে জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা এবারই সর্বোচ্চ। এর আগে ২০১৮ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৫ হাজার ৫৩৭ জন। এছাড়া ২০১৭ সালে ১ লাখ ৮৩ হাজার ৬০৭ জন, ২০১৬ সালে ১ লাখ ৮১ হাজার ৬৫২ জন এবং ২০১৫ সালে ১ লাখ ৭০ হাজার ৩৯৮ জন পরীক্ষার্থী ছিল। এদিকে এবারের পরীক্ষা আয়োজন ও গ্রহণে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। প্রস্তুতির অংশ হিসেবে ২৩১টি পরীক্ষা কেন্দ্রের সচিবদের নিয়ে ইতোমধ্যে মতবিনিময় সভা হয়েছে বলেও জানান তিনি। আগে ১২টি বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হলেও নতুন নিয়মে ৭টি বিষয়ে চূড়ান্ত পরীক্ষায় বসতে হচ্ছে জেএসসি পরীক্ষার্থীদের। গত বছর থেকে নতুন এ নিয়ম চালু হয়েছে। বাকি ৫টি বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানের ধারাবাহিক মূল্যায়ন শিক্ষার্থীর নম্বর ফর্দে উল্লেখ থাকলেও সেটি ফলাফলে প্রভাব ফেলবে না বলে বোর্ড সূত্র নিশ্চিত করেছে।
বোর্ডের পরীক্ষা সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। অন্যদিকে পরীক্ষা কেন্দ্রে কারো কাছে মোবাইল ফোন পাওয়া গেলে সঙ্গে সঙ্গে গ্রেফতার পূর্বক আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কেবল কেন্দ্র সচিব সাধারণ একটি ফোন (ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহার অনুপযোগী) ব্যবহার করতে পারবেন। মন্ত্রণালয়ের তথ্যমতে, মোবাইল বা অন্য কোনো প্রকার অননুমোদিত ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে পরীক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, কর্মকর্তা কিংবা অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রামের মোট ২৩১টি কেন্দ্রে এবারের জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবার কেন্দ্র সংখ্যা ছিল ২২৪টি।
এবার মোট ১ হাজার ২৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। গতবার অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ হাজার ২৩৯টি। ২০১৭ ও ২০১৬ সালে অংশ নেয়া শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ হাজার ২১২টি। প্রতিবারের ন্যায় এবারও ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, এসব টিমের সদস্যরা কেন্দ্রগুলো পরিদর্শন করে পরীক্ষা পর্যবেক্ষণ করবেন।

x