কামাল আশ্বস্ত হলেও সংশয় কাটেনি ফখরুলের

নির্বাচন কমিশনের সঙ্গে ঐক্যফ্রন্টের বৈঠক

আজাদী অনলাইন

বুধবার , ১৪ নভেম্বর, ২০১৮ at ৬:৫৪ অপরাহ্ণ
989

একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক মাস পেছানোসহ বিভিন্ন দাবি নিয়ে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্য ফ্রন্ট আজ বুধবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করে। দাবি পূরণে নির্বাচন কমিশনের আশ্বাসে জাতীয় ঐক্যফ্রন্টের মূল নেতা কামাল হোসেন আশ্বস্ত হলেও সংশয় কাটছে না জোটের সবচেয়ে বড় দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।

দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে কামাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘(আলোচনায়) আমরা সন্তুষ্ট। আমাদের দাবিগুলো বিবেচনার আশ্বাস দিয়েছে। ভোটের বাকি সময়ে একই রকম সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করি।’ ভোটের জন্য সুষ্ঠু পরিবেশ বজায় রাখার প্রতিশ্রুতি ইসির কাছ থেকে পেয়েছেন বলে জানান তিনি। বিডিনিউজ

আলোচনায় আশ্বস্ত হয়েছেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে বিএনপি মহাসচিব ফখরুল সরাসরি উত্তর এড়িয়ে বলেন, ‘আমি সামগ্রিকভাবে একটা কথা বলি, আমাদের নির্বাচনে থাকা না থাকা নির্ভর করছে নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকারের আচরণের ওপর।’

তিনি জানান, তারা ভোট পেছানো, ইভিএম ব্যবহার না করা, প্রশাসনে রদবদল, সেনাবাহিনী মোতায়েনসহ বেশ কিছু বিষয়ে ইসির সঙ্গে আলোচনা করেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অংশগ্রহণ ছাড়া ‘ফলপ্রসূ’ নির্বাচন হবে না বলে কমিশনকে জানিয়েছেন বিএনপি মহাসচিব। ‘উনারা (ইসি) বলছেন, তারা দেখবেন,’ বলেন ফখরুল।

দুপুরে বিএনপি কার্যালয়ের সামনে সংঘাতের দিকটি দেখিয়ে এর জন্য সরকার ও পুলিশকে দায়ী করে তিনি বলেন, ‘নির্বাচনী পরিবেশের জন্য এটা একেবারেই শুভ লক্ষণ না।’

ফখরুল মনে করেন, নির্বাচন কমিশন সংবিধান প্রদত্ত ক্ষমতা ব্যবহার করলে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব।

নির্বাচন কমিশন প্রথম দফার তফসিলে ২৩ ডিসেম্বর ভোটের তারিখ ঠিক করলেও নির্বাচন এক মাস পেছানোর দাবি জানিয়েছিল ঐক্যফ্রন্ট।

তারপর ইসি নির্বাচন পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ ঠিক করে পুনঃতফসিল দিলেও তাতে সন্তুষ্ট নয় বিএনপি ও তাদের শরিকরা। তারপর ঐক্যফ্রন্ট নেতারা ইসিতে গেলেন।

ইসির সঙ্গে বৈঠকে কামাল ও ফখরুলের সঙ্গে ছিলেন বিএনপি নেতা খন্দকার মোশারফ হোসেন, মওদুদ আহমদ, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী, হাবিবুর রহমান তালুকদার, জেএসডির আবদুল মালেক রতন, শহীদ উদ্দিন স্বপন, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর আহমদ এবং গণফোরামের সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু ও মোকাব্বির খান।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে বৈঠকে অংশ নেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা চলে যাওয়ার পরপরই নির্বাচন ভবনে যায় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। এইচ টি ইমামের নেতৃত্বে প্রতিনিধি দলটিতে ছিলেন মশিউর রহমান, দীপু মনি, ফজিলাতুন্নেসা বাপ্পী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিপ্লব বড়ুয়া, দেলোয়ার হোসেন, কাজী ইমাম, রশিদুল আলম, সেলিম মাহমুদ, মারুফা আক্তার পপি, মোস্তাফিজুর রহমান, মোস্তাফিজুর রহমান বাবলা।

x