কথক থিয়েটারের শোভন নাট্য সন্ধ্যা

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ১১ এপ্রিল, ২০১৯ at ৭:১৩ পূর্বাহ্ণ

নাট্য আন্দোলনের স্বাপ্নিক পুরুষ কথক থিয়েটার এর প্রতিষ্ঠাতা, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা শোভনময় ভট্টাচার্য’র চতুর্দশ প্রয়াণ দিবস উপলক্ষে ২১ মার্চ ২০১৯ জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের অনিরুদ্ধ মুক্তমঞ্চে কথক থিয়েটারের উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘শোভন নাট্য সন্ধ্যা ২০১৯’।
কথক থিয়েটার এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে শোভনময় ভট্টাচার্য’র কর্ম ও জীবন সম্পর্কে আলোকপাত করেন কবি এজাজ ইউসুফি, নাট্যজন মোসলেম উদ্দীন সিকদার ও নাট্যজন খালেদ হেলাল।
কথক থিয়েটার এর সমন্বয়কারী মুহাম্মদ শাহ্‌ আলম সঞ্চালিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠাতা সদস্য জয় প্রকাশ চৌধুরী ও স্বাগত বক্তব্য রাখেন দলীয় প্রধান উত্তম কুমার বিশ্বাস।বক্তাগণ বলেন, একজন পরিপূর্ণ থিয়েটার কর্মী যাকে বলে তার সব গুণাবলী ছিল শোভনময় ভট্টাচার্যের। তাঁর নাট্য নির্দেশনা যেমন ছিল পরিশীলিত তেমন তাঁর নাট্য রচনায় অবলীলায় উঠে এসেছে মানুষের মানবিক সংকট, শোষিত মানুষের চাওয়া-পাওয়া, রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ও মুক্তিযুদ্ধের চেতনা। একই সাথে তাঁর নাটকে আমরা দেখতে পাই নতুন নতুন আঙ্গিকের পরীক্ষা-নিরীক্ষা।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে শোভনময় ভট্টাচার্য’র রচনা ও নির্দেশনায় নরেন আবৃত্তি একাডেমি পরিবেশন করে কাব্যপালা ‘অমাবস্যা’।
এতে অংশগ্রহণ করেন, মিশফাক রাসেল, রাফা নানজিবা, আজমল নবীন, মো. খলিল, মমিনুল, দিপ্ত সেন, রাজেশ দাশগুপ্ত, মিতাশা মাহরীন, মারওয়া আঞ্জুমান, জান্নাতুল মাওয়া, কেয়া শারমিন, সিমলা দাশগুপ্তা, নাজিবাহ, অরিত্রি দাশ, সজীব দত্ত, শর্মিষ্ঠা, আনিকা, জারিন, জয়া, ইরিনা, সুজু, দিদারুল আলম, কানিজ ফাতিমা রিম্পি, নাজিফা ও শিখা মোমেন। কথক থিয়েটার পরিবেশন করে শোভনময় ভট্টাচার্য রচিত ও নির্দেশিত মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে রচিত নাটক ‘একুশের ইতিবৃত্ত’। ১৯৪৭ সালে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে সৃষ্টি হল ভারত আর পাকিস্তান। কিন্তু পাকিস্তান দুটি খন্ডে বিভক্ত পশ্চিম পাকিস্তান আর পূর্ব পাকিস্তান। বহু জাতিসত্তা নিয়ে গড়া পাকিস্তানের ছয় শতাংশ মানুষের ভাষা ছিল উর্দ্দু আর পূর্ব পাকিস্তানের চুয়ান্ন শতাংশ মানুষের মাতৃভাষা বাংলা। কিন্তু তারপরও ১৯৪৮ সালে ঢাকার রেসকোর্স ময়দানে মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা এতে অভিনয় করেন, উত্তম কুমার বিশ্বাস, মুহাম্মদ শাহ্‌ আলম, সৈকত নাথ, মো. সাঈদ, আশেক মাহবুব শুভ, তুহিনা মুনা, চয়ন বিশ্বাস, নিউটন দত্ত, রাসেল, মেহ্লাপ্রু মারমা, রিপন। সংগীত দলে ছিলেন, জয় প্রকাশ চৌধুরী, সুশান্ত কুমার সেন, বাপ্পী বড়ুয়া, আঁখি ধর, শ্রাবন্তী চাকমা ও সালাউদ্দিন।

x