কক্সবাজার থেকে একদিনে একশ টন ইলিশ গেল সারাদেশে

কক্সবাজার প্রতিনিধি

শনিবার , ২১ সেপ্টেম্বর, ২০১৯ at ৮:৪৭ পূর্বাহ্ণ
403

অবশেষে বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূলে কাঙ্ক্ষিত ইলিশের দেখা মিলেছে। গতকাল শুক্রবার শহরের ফিশারিঘাট থেকে প্রায় একশ টন ইলিশ রাজধানীসহ সারা দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হয়েছে।
জেলা ফিশিং বোট মালিক সমিতি সূত্র জানিয়েছে, টানা ৪-৫ মাস পর গত সপ্তাহে পক্ষকালের রসদ নিয়ে কক্সবাজারের জেলেরা সাগরে রওনা দেয়। কিন্তু মাত্র ছয়দিনের মাথায় তারা বোটভর্তি মাছ নিয়ে ঘাটে ফিরতে শুরু করেছে। এ বিষয়ে জেলা ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমদ বলেন, কক্সবাজারের লক্ষাধিক জেলে এখন ব্যস্ত সময় পার করছে। ইলিশ ধরা পড়ছে শুনে জেলার ছোটবড় ৫ সহস্রাধিক মাছধরা ট্রলার সাগরের দিকে রওনা দিয়েছে।
কক্সবাজার ফিশারিঘাটস্থ মৎস্য ব্যবসায়ী সমিতির পরিচালক জুলফিকার আলী বলেন, বিগত ৫ মাসের মধ্যে গতকাল শুক্রবার সর্বোচ্চ একশ বিশ মেট্রিক টন ইলিশ পাওয়া গেছে। এর মধ্যে একশত মেট্রিক টন ইলিশ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে সরবরাহ করা হয়েছে। বাকি ইলিশগুলো স্থানীয় বাজারে সরবরাহ করা হয়। এদিন ফিশারিঘাট ছাড়াও টেকনাফ, শাপলাপুর, কুতুবদিয়াসহ আরো কিছু উপকূলীয় ঘাটে ইলিশ বোঝাই নৌকা ভিড়ে বলে জানান তিনি।
মাস্টার মোস্তাক আহমদ জানান, একটি মাছধরা বড় নৌকায় ৩০ থেকে ৪০ জন ও ছোট নৌকায় ৫ থেকে ১৭ জন জেলে থাকে। আবার কক্সবাজার শহরতলীর দরিয়ানগর ঘাটের ইঞ্জিনবিহীন ককশিটের বোটে থাকে মাত্র ২ জন জেলে। সাধারণত ইলিশ জালের বোটগুলো গভীর বঙ্গোপসাগরে ও বিহিন্দি জালের বোটগুলো উপকূলের কাছাকাছি এলাকা থেকে মাছ ধরে। এর মধ্যে ইলিশ জালের বোটগুলো পক্ষকালের রসদ নিয়ে ও বিহিন্দি জালের বোটগুলো মাত্র একদিনের রসদ নিয়ে সাগরে মাছ ধরতে যায়। তবে কয়েকদিন ধরে চমৎকার সামুদ্রিক আবহাওয়ায় বিহিন্দি জালের বোটগুলো উপকূলীয় সাগরে ‘পাঁচকাড়া’ (পাঁচ প্রকারের) মাছ ধরছে বলে জানা গেছে।
কক্সবাজারের এই মাছ ধরা উৎসব আন্দোলিত করছে পর্যটকদের। সমুদ্র সৈকতে সারি সারি ট্রলারের আসা-যাওয়ার দৃশ্য এবং সুস্বাদু ইলিশের স্বাদ নিতে পেরে তাদের মাঝে ছড়িয়ে পড়েছে আনন্দের আমেজ।

x