কক্সবাজারে ২৯৬টি মণ্ডপ প্র্রস্তুত, পূজা শুরু কাল

কক্সবাজার প্রতিনিধি

বৃহস্পতিবার , ৩ অক্টোবর, ২০১৯ at ১১:০৮ পূর্বাহ্ণ
12

কক্সবাজারের ২৯৬টি মণ্ডপে আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গাপূজা। এ উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে চলছে আনন্দের উচ্ছ্বাস। ঘরে ঘরে চলছে নানা প্রস্তুতি। ইতোমধ্যে পূজা মণ্ডপগুলো মূর্তি স্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে।
জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এবার জেলায় মোট ২৯৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ১৪২টি প্রতিমা ও ১৫৪টি ঘট। পূজামণ্ডপের মধ্যে কক্সবাজার পৌর এলাকায় ১১টি প্রতিমা ও ৮টি ঘট, সদর উপজেলায় ৩৫টি প্রতিমা ও ১৯টি ঘট, রামু উপজেলায় ১৯টি প্রতিমা ও ১২টি ঘট, চকরিয়া উপজেলায় (পৌর এলাকাসহ) ৪৬টি প্রতিমা ও ৪০টি ঘট, পেকুয়া উপজেলায় ৬টি প্রতিমা ও ৮টি ঘট, কুতুবদিয়া উপজেলায় ১৩টি প্রতিমা ও ২৯টি ঘট, মহেশখালী উপজেলায় (পৌর এলাকাসহ) ১টি প্রতিমা ও ৩০টি ঘট, উখিয়া উপজেলায় ৬টি প্রতিমা ও ৮টি ঘট এবং টেকনাফ উপজেলায় (পৌর এলাকাসহ) ৫টি প্রতিমা রয়েছে। জেলার প্রবীণ প্রতিমা কারিগর নেপাল ভট্টাচার্য্যের তত্ত্বাবধানে এবারো শহরের সরস্বতী বাড়িতে অর্ধশতাধিক প্রতিমা তৈরি হয়েছে। এই প্রতিমাগুলো জেলার বিভিন্ন পূজা মণ্ডপে সরবরাহ করা হয়েছে। জেলা পূজা উদযাপন পরিষদের নেতা বলরাম দাশ অনুপম বলেন, এবার অন্য বছরের চেয়ে আরো জাঁকজমকপূর্ণ পরিবেশে দুর্গোৎসব পালন করার প্রস্তুতি চলছে।
পরিষদের সভাপতি অ্যাডভোকেট রনজিত দাশ ও সাধারণ সম্পাদক বাবুল শর্মা বলেন, ইতোমধ্যে প্রতিমা ও পূজার মঞ্চ তৈরির কাজ শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে শুরু হবে মূর্তি স্থাপনের কাজ।
আগামী ৮ অক্টোবর কক্সবাজার সমুদ্র সৈকতে বিসর্জন অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে উৎসবটি।
এদিকে পূজাকে কেন্দ্র করে বরাবরের মতোই পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, পূজা মণ্ডপগুলোতে নজরদারি শুরু হয়েছে। মূর্তি স্থাপনের পর সেখানে তিন স্তরের পুলিশ প্রহরা বসানো হবে।

x