ওয়াসার মদুনাঘাট প্রকল্প থেকে পরীক্ষামূলক পানি সরবরাহ শুরু

আজাদী অনলাইন

মঙ্গলবার , ৩০ অক্টোবর, ২০১৮ at ১০:৫৮ অপরাহ্ণ
185

চট্টগ্রাম ওয়াসার মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্প থেকে পরীক্ষামূলকভাবে পানি সরবরাহ শুরু হয়েছে। প্রকল্পের ৮টি ফিল্টারের মধ্যে ২টি ফিল্টার প্রাথমিকভাবে চালুর মাধ্যমে পানি সরবরাহের এ কার্যক্রম শুরু হয়।

আজ মঙ্গলবার (৩০ অক্টোবর) বিকেলে মদুনাঘাট প্রকল্প থেকে পরীক্ষামূলক পানি সরবরাহের এ কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার একেএম ফজলুল্লাহ। বাংলানিউজ

ওয়াসা সূত্রে জানা গেছে, ১ হাজার ৮৯০ কোটি ৮২ লাখ টাকার মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পটির কাজ শুরু হয় ২০১১ সালে। তবে মাঠ পর্যায়ে কাজ শুরু হয় ২০১৫ সালের মাঝামাঝি সময়ে। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়িত হয়।

এর মধ্যে বিশ্বব্যাংক ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ, বাংলাদেশ সরকার ৩৭৩ কোটি ৩৭ লাখ ও চট্টগ্রাম ওয়াসা ২২ কোটি ৫৪ লাখ টাকা অর্থায়ন করেছে। প্রকল্পের পানি শোধনাগার নির্মাণ করা হয়েছে চট্টগ্রাম–কাপ্তাই সড়কের হাটহাজারীর মদুনাঘাট এলাকায়।

প্রকল্পের মূল উদ্দেশ্য হালদা নদী থেকে পানি উত্তোলনের পর পরিশোধন করে নগরীতে বিশেষ করে নগরীর উত্তর–পূর্ব অংশ বৃহত্তর বাকলিয়া, মোহরা, চান্দগাঁও, কালামিয়া বাজার, কল্পলোক আবাসিক, রাহাত্তারপুল, খাতুনগঞ্জ, খাজা রোড, ডিসি রোড, সিরাজ উদ দৌলাহ সড়কের পূর্ব অংশ এবং পতেঙ্গা এলাকায় নিরবিচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত করা।

নভেম্বরের মধ্যে প্রকল্পটি পুরোপুরি শুরু হওয়ার কথা রয়েছে। এটি চালু হলে ওয়াসার পাইপ লাইনে দৈনিক ৯ কোটি লিটার পানি যোগ হবে।

x