ওমান পরীক্ষা দিতে মাঠে নেমেছে ফুটবল দল

স্পোর্টস ডেস্ক

শুক্রবার , ৮ নভেম্বর, ২০১৯ at ৫:১৫ পূর্বাহ্ণ
3

বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে ওমান যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে বিমান ঢাকায় ফিরে আসার দুর্বিষহ ঘটনা এখনও তাড়িয়ে বেড়াচ্ছে বাংলাদেশের ফুটবলারদের। তবে সে আতংক কাটিয়ে উঠে এখন নতুন পরীক্ষায় নামতে চলেছে জামাল ভূঁইয়ারা। বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপ বাছাইয়ের চতুর্থ ম্যাচে আগামী ১৪ নভেম্বর ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে কন্ডিশনিং ক্যাম্পের অংশ হিসেবে একটা প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। গতকাল থেকে ওমানে মাঠের অনুশীলন শুরু করে দিয়েছে জেমি ডে শিষ্যরা। ফুটবলারদের অনুশীলনে আপাতত ফিটনেসে কোনও সমস্যা দেখছেন না জেমি ডে। বেশিরভাগ খেলোয়াড় মূলত আসন্ন প্রিমিয়ার লিগের প্রস্তুতিতে মাঠে ব্যস্ত ছিলেন। এছাড়া ছিলেন গেল শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টেও খেলেছেন অনেকেই। তাই সবাইকে রেডিমেড ফিট হিসেবে পাচ্ছেন কোচ। আর সেটাই তার কাছে বড় পাওয়া। শেখ কামাল ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে আঘাত পাওয়া ডিফেন্ডার রহমত মিয়াও ইনজুরি সেরে ফিট অবস্থায় দলের বহরের সাথে ওমান গেছেন।
ওমানের আবহাওয়ার সাথে মানিয়ে নিতে প্রায় দশ দিন আগে মধ্য প্রাচ্যের দেশটিতে গেল বাংলাদেশ ফুটবল দল। এই সময়ের মধ্যে নিজেদের আরো ফিট করে নেওয়ার পাশাপাশি পুরোপুরি প্রস্তুত করে নিতে চান কোচ। দলের গোলরক্ষক আশরাফুল রানা জানালেন, বিমানের যান্ত্রিক ত্রুটির পর মানসিকতা থেকে একটু রিকোভারি হয়ে আসছে। ওমানের আবহাওয়া ও বাংলাদেশের আবহাওয়া একেবারে একই। সবাই আবহাওয়ার সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন ওমানের বিপক্ষে ম্যাচের জন্য আমাদের প্রস্তুতি অনেক আগে থেকেই ছিল। কোচ যে পরিকল্পনা করছেন সেটার উপরেই কাজ করছি আমরা। ওমানের বিপক্ষে ম্যাচে গোলরক্ষক আর ডিফেন্ডারদের চ্যালেঞ্জটা বেশি নিতে হবে বলে মনে করেন রানা। তিনি বলেন এখানে গোলরক্ষক হিসেবে অনেক চ্যালেঞ্জ নিতে হবে আমাকে। গোলরক্ষকদের এক্সট্রা অর্ডিনারি পারফরম্যান্স করতে হবে। ডিফেন্স আর গোলরক্ষকের উপর অনেক বেশি চ্যালেঞ্জ নিতে হবে। কারণ ওমান বেশ ভাল দল। তাদের স্ট্রাইকাররা আমাদের পরীক্ষাটা একটু বেশিই নেবে। তার উপর তাদের মাঠে খেলা। সব মিলিয়ে আমাদের জন্য পরীক্ষাটা কঠিন হবে। তবে সে পরীক্ষা দিতে নিজেরা প্রস্তুত বলে জানালেন রানা। এই দলে ভারতের বিপক্ষে যে স্কোয়াড ছিল, সেখান থেকে শুধু একটি পরিবর্তন এসেছে। দলে নতুন ফুটবলার হিসেবে যুক্ত হয়েছে রহমতগঞ্জের রাকিব হাসান। বাদ পড়েছেন ঢাকা আবাহনীর জুয়েল রানা। এই দল নিয়ে ওমান থেকে জয় নিয়ে ফিরতে চান দলের কোচ জেমি ডে। তিনি বলেন দলের সবাই মুখিয়ে আছে এখানে ভাল কিছু করতে। কারন ওমান বেশ ভাল দল। তাছাড়া ভারতের বিপক্ষে ম্যাচটা এখনো বড় প্রেরনা হয়ে আছে ফুটবলারদের। সেখানে যেভাবে খেলেছে বাংলাদেশ দল ঠিক সেভাবে খেলতে চায় ওমানের বিপক্ষেও। এখন দেখার বিষয় কি ফল নিয়ে আসে ফুটবলাররা ওমান থেকে।
ওমানের বিপক্ষে বিশ্বকাপ এবং এশিয়া কাপ বাছাই পর্বের ম্যাচের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দলের স্কোয়াড:
গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু। ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, রায়হান হাসান, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত। মিডফিল্ডার: জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম। ফরোয়ার্ড : নবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন, তৌহিদুল আলম সবুজ ও রাকিব হোসেন।

x