এসএসসি : ফরমপূরণে ফি নির্ধারণ শিক্ষাবোর্ডের

ডিসেম্বরের পর বেতন-সেশন চার্জ নয় অতিরিক্ত আদায়ের অভিযোগ পেলেই ব্যবস্থা

রতন বড়ুয়া

বুধবার , ১৩ নভেম্বর, ২০১৯ at ৩:০৬ পূর্বাহ্ণ
266

২০২০ সালে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ফরমপূরণ শুরু হয়েছে ৭ নভেম্বর থেকে। বিলম্ব ফি ছাড়া ১৪ নভেম্বর (আগামীকাল) পর্যন্ত এ ফরম পূরণ চলবে। তবে একশ’ টাকা বিলম্ব ফিসহ ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত ফরম পূরণের সুযোগ পাবে শিক্ষার্থীরা। এসএসসির এই ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে আদায়যোগ্য ফি নির্ধারণ করে দিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। এর অতিরিক্ত আদায় না করতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কড়া নির্দেশনাও দেয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, চলতি বছরের (২০১৯ সালের) ডিসেম্বর পর্যন্ত এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে বেতন ও সেশন চার্জ আদায় করা যাবে। এর ব্যত্যয় হলে এবং অতিরিক্ত ফি
আদায়ের অভিযোগ পেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম।
বোর্ড কর্তৃক নির্ধারিত ফি : বোর্ডের নির্ধারিত ফি অনুযায়ী- এসএসসির বিজ্ঞান শাখার একজন নিয়মিত পরীক্ষার্থীর কাছ থেকে পরীক্ষার ফি, কেন্দ্র ও ব্যবহারিক ফিসহ সবমিলিয়ে সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা আদায় করা যাবে। আর অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে আরো একশ টাকা যুক্ত হবে। এর অতিরিক্ত কোন অর্থ নেয়া যাবে না। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের একজন নিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে এ ফি সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা। এই দুই শাখার অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রেও অতিরিক্ত একশ টাকা যুক্ত হবে।
এসংক্রান্ত নির্দেশনাটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও (িি.িনরংব-পঃম.মড়া.নফ) দেয়া হয়েছে।
উল্লেখ্য, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত আদায় করা যাবে না মর্মে হাইকোর্টের একটি সুয়্যেমোটো (নং-২৫/২০১৪) আদেশ রয়েছে। অন্যদিকে, ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায় করলে শিক্ষাবোর্ডকে লিখিত অভিযোগ জানানোর অনুরোধ জানিয়েছেন বোর্ডের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ। অভিযোগ পেলে বোর্ডের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।
প্রসঙ্গত, এসএসসি ও এইচএসসিসহ পাবলিক পরীক্ষাগুলোর ফরম পূরণে বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ইচ্ছেমতো অর্থ আদায়ের অভিযোগ দীর্ঘদিনের। নামে-বেনামে বিভিন্ন খাতে এ অতিরিক্ত অর্থ আদায় করে থাকে প্রতিষ্ঠানগুলো। বিশেষ করে শহরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো এ ক্ষেত্রে গলাকাটা ফি আদায় করে থাকে।
দুদকের চিঠি : এদিকে, এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়ে জড়িত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতবছরের ৮ নভেম্বর দুদকের ভারপ্রাপ্ত সচিব সারোয়ার মাহমুদের সই করা এ সংক্রান্ত চিঠি মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হয়। চিঠিতে বলা হয়, এসএসসি, এসএসসি ভোকেশনাল, দাখিল ও দাখিল ভোকেশনাল পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের জন্য সরকারের নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়ের বহু অভিযোগ পাচ্ছে দুদক। সমপ্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এমন অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।
চিঠিতে পরীক্ষা সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর, দপ্তর ও মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানায় দুদক। দুদকের চিঠির অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়।

x