এখন সময় তালের

রেসিপি দিয়েছেন হাজেরা আলম মুন্নী

রবিবার , ২৯ সেপ্টেম্বর, ২০১৯ at ৮:০৭ পূর্বাহ্ণ
79

তালের বিবিখানা পিঠা
উপকরণ : পোলাও চালের গুড়া-১ কাপ, সুজি-৩ টেবিল চামচ, তালের রস-১ কাপ, ঘন দুধ-আধা কাপ, নারিকেল বাটা- আধা কাপ, কনডেন্সড মিল্ক-৩ টেবিল চামচ, চিনি গুড়া-১ কাপ, ডিম-৪টি, বেকিং পাউডার-১ চা চামচ, ঘি-আধা কাপ, কাট বাদাম কুচি-চার ভাগের এক ভাগ।
প্রণালি : প্রথমে ফ্রাইপ্যানে চালের গুঁড়া ও সুজি হালকা করে ভেজে নিন। এতে আলাদা একটা সুগন্ধ হয়। এখন বোলের মধ্যে ডিম, চিনি, ঘি বিট করে নিন। এরপর ঘন দুধ, কনডেন্সড মিল্ক, তালের রস, নারিকেল বাটা দিয়ে আবারো বিট করুন, বিট করার পর চালের গুঁড়া, সুজি, বেকিং পাউডার দিন, স্প্যাচুলা দিয়ে ব্যাটারটা নেড়ে চেড়ে দিন, কেকের খামিরের মত ঘন হবে।
১০র্ র্ গোল মোল্ডে ঘি মাখিয়ে গ্রীজ করে নিন। এখন তালের ব্যাটারটা মোল্ডে ডেলে নিন, উপরে অল্প নারিকেল কোরানো ও বাদাম কুচি দিন।
চুলায় হাঁড়ি বসিয়ে স্ট্যান্ড দিন। হাঁড়ি গরম করে, মোল্ড স্ট্যান্ডে বসিয়ে ডেকে দিন। চুলার আঁচ মধ্যম রেখে ৪০ মিনিট পর্যন্ত রাখুন। এরপর ঢাকনা খুলে কাঠির মাধ্যমে হয়েছে কিনা দেখুন। কাঠিতে না লাগলে, বুঝতে হবে হয়েছে।
এরপর নামান, ঠান্ডা করে মোল্ড থেকে বের করে কাটুন। ওভেনে করতে চাইলে ১৬০ ডিগ্রী সেলসিয়াসে ৩০/৩৫ মিনিট বেক করতে হবে।

তালের পান্তুয়া
উপকরণ : তালের ঘন রস- আধা কাপ, ময়দা-৪ টেবিল চামচ, সুজি-২ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ, সিদ্ধ আলুর ম্যাশড-আধা কাপ, গুঁড়া দুধ-৩ টেবিল চামচ, বেকিং পাউডার-১ চা চামচ, ঘি-১ টেবিল চামচ, সয়াবিন তেল-ভাজার জন্য।
সিরা তৈরি : চিনি-২ কাপ, পানি-২ কাপ, এলাচ-৩টি এগুলো একটা হাঁড়িতে নিয়ে সিদ্ধ করে সিরা তৈরি করে নিব।
মাওয়া তৈরি : গুঁড়া দুধ-১ কাপ, ঘি-১ টেবিল চামচ, গোলাপজল-১ চা চামচ।
এই উপকরণগুলো একটা প্লেটে নিয়ে মাখুন। এরপর চালনি দিয়ে চেলে নিন। ঝুরা ঝুরা হবে।
প্রণালি : একটি মিঙিং বোলে তালের রস, ঘি, চিনি নিয়ে হুইস্ক দিয়ে বিট করুন, এরপর ময়দা, সুজি, বেকিং পাউডার, আলু, গুঁড়া দুধ দিয়ে মাখুন, চেকে ৫ মিনিট রেখে দিন। এরপর মাখানো মিশ্রণ থেকে অল্প ‘ডো’ নিয়ে পান্তুয়া তৈরি করে নিন। এভাবে সব পান্তুয়া তৈরি করে নিন। কড়াইতে তেল গরম করে মধ্যম আঁচে পান্তুয়া ভাজুন। যখন রংটা কালচে হয়ে আসবে তখন তেল থেকে তুলে প্লেটে নিন।
এখন সব পান্তুয়া সিরায় দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর সিরা থেকে পান্তুয়া তুলে মাওয়ায় গড়িয়ে নিন, হয়ে যাবে অসম্ভব মজাদার “তালের পান্তুয়া”।

তালের নকশি পিঠা
উপকরণ : পোলাও চালের গুঁড়া-২ কাপ, গুঁড়া দুধ-২ টেবিল চামচ, তালের রস-২ কাপ, মুগডাল বাটা-আধা কাপ, লবণ-সামান্য, ঘি-১ টেবিল চামচ, সয়াবিন তেল-ভাজার জন্য।
সিরা তৈরি : চিনি-আড়াই কাপ, পানি-২ কাপ, এলাচ-৩টি, দারুচিনি টুকরা-র্১র্ পরিমাণ ২টি, এগুলো সব হাঁড়িতে নিয়ে সিরা তৈরি করুন। সিরা ঘন করে তৈরি করতে হবে।
প্রণালি : চুলায় হাঁড়ি বসিয়ে তালের রস, সিদ্ধ করুন। এরপর সেখানে ডাল বাটা, লবণ দিয়ে নাডুন, মিশ্রণটি তালের রসের সাথে মিশে গেলে চালের গুঁড়া ও গুঁড়া দুধ দিয়ে নেড়ে চেড়ে খামি তৈরি করে নিন। এখন খামির একটি প্লেটে নিয়ে ভালভাবে মাখুন, মাখানোর সময় ঘি দিন। এবার রুটির মত আধা ইঞ্চি পুরু করে রুটি বেলুন। পছন্দমত নঙা তৈরি করে নিন। কড়াইয়ে তেল গরম করে মধ্যম আঁচে পিঠা বাদামী রং করে সব ভেজে তুলুন। এখন পিঠা একটা একটা করে সিরায় দিয়ে প্লেটে নিন। এভাবে সব প্লেটে নিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তালের রসালো চিড়া
উপকরণ : তালের ঘন রস-২ কাপ, চিড়া-১ কাপ, কাটবাদাম কুচি-চার ভাগের এক ভাগ, নারিকেল কোরানো-আধা কাপ, কনডেন্সড মিল্ক-আধা টিন, সিদ্ধ তরল দুধ-১ কাপ, লবণ-এক চিমটি।
প্রণালি : প্রথমে চিড়া ধুয়ে নিন। বোলের মধ্যে তালের রস, কনডেন্সড মিল্ক, তরল দুধ, লবণ, নারিকেল কোরানো, বাদাম কুচি দিয়ে ভালভাবে মাখিয়ে নিন, এরপর তালের রসের মিশ্রণে চিড়া দিয়ে চামচ দিয়ে আলতোভাবে নেড়েচেড়ে নিন। এরপর চিড়া বাটিতে নিয়ে বাদাম কুচি ও নারিকেল কোরানো উপরে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

x