এখনো উজ্জ্বল সালমান শাহ

শুক্রবার , ৭ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:৩৭ পূর্বাহ্ণ
66

বাংলা চলচ্চিত্র অঙ্গনে এক উজ্জ্বল নক্ষত্র সালমান শাহ। মাত্র তিন বছরে তিনি দেশের চলচ্চিত্রে এনেছিলেন নতুন জোয়ার। তবে খুব কম সময়ই তিনি জ্বলেছিলেন।

গতকাল বৃহস্পতিবার ছিল তার ২২তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে লাখো দর্শককে কাঁদিয়ে তিনি পাড়ি জমান না ফেরার দেশে। সেদিন রাজধানীর ইস্কাটনের নিজ ফ্ল্যাটে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। সেই সময় তার বাবা প্রয়াত কমরউদ্দিন আহম্মদ চৌধুরী অপমৃত্যু (ইউডি) মামলা করেন।

নন্দিত এই চিত্রনায়কের মৃত্যুর ২২ বছর পেরিয়ে গেলেও এখনো তার মৃত্যুরহস্য ভেদ করা যায়নি। তিনি আত্মহত্যা করেছিলেন, নাকি খুন হয়েছিলেনএই প্রশ্নের উত্তর আজও খুঁজছেন তার ভক্তরা। খবর বাংলানিউজের।

সালমান শাহ’র প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তিনি ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। ৯০এর দশকে বাংলা চলচ্চিত্রে তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী নায়ক। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের পরিচালনায় ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রের মাধ্যমে রুপালি পর্দায় তার অভিষেক হয়। এরপর সৃষ্টি করেন এক ইতিহাস। ১৯৯৩ থেকে ১৯৯৬ পর্যন্ত এ অভিনেতা ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন; যার বেশিরভাগই ছিল তুমুল জনপ্রিয় ও ব্যবসাসফল। মাত্র তিন বছরের অভিনয় জীবনে এমন দর্শকপ্রিয়তা চলচ্চিত্র ইতিহাসে বিরল। আজ পর্যন্ত তার জনপ্রিয়তার রেকর্ড কেউ ভাঙতে পারেননি।

প্রিয় নায়ককে তার ভক্তরা নানা আয়োজনে স্মরণ করছে। বিএফডিসিতে চলচ্চিত্র শিল্পী সমিতি দোয়া ও মাহফিলের আয়োজন করেছে। পারিবারিকভাবে সিলেটেও একই আয়োজন করা হয়েছে।

x