একুশ পরিচালিত কর্মশালার প্রশিক্ষণ শুরু ৬ সেপ্টেম্বর

বৃহস্পতিবার , ২৯ আগস্ট, ২০১৯ at ১০:৩১ পূর্বাহ্ণ
22

মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র একুশের ‘প্রমিত উচ্চারণ, আবৃত্তি ও মানবিকতায় প্রবুদ্ধকরণ কর্মশালা’র ৩য় আবর্তনের প্রশিক্ষণ শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর। কর্মশালায় রয়েছে বড় ও ছোটদের পৃথক প্রশিক্ষণ কার্যক্রম। ছোটদের বিভাগ: ১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি এবং বড়দের বিভাগ: ৯ম শ্রেণি থেকে তদুর্ধ্ব। প্রশিক্ষণ স্থান প্রতি শুক্রবার বিকাল ৩টা থেকে ৬টা চট্টগ্রাম চেরাগি পাহাড়স্থ কদম মোবারক এম. ওয়াই. উচ্চ বিদ্যালয়ে (৪র্থ তলায়)। পাঁচ মাস মেয়াদের এ কর্মশালায় ছোটদের বিভাগে পাঠ্যসূচি – প্রমিত উচ্চারণ, মুখের জড়তা দূরীকরণ, কণ্ঠসাধন, আবৃত্তি, সহজ পাঠ, গল্পবলা ও নৈতিক শিক্ষা এবং বড়দের বিভাগে পাঠ্যসূচি – প্রমিত উচ্চারণ, মুখের জড়তা দূরীকরণ, স্বর প্রক্ষেপণ, কণ্ঠসাধন, আবৃত্তি নির্মাণ ও মঞ্চায়ন ভাবনা, কবিতার ছন্দ, ভাব ও রস, উপস্থাপনা শৈলী, সংবাদ উপস্থাপনা, মাইক্রোফোনের ব্যবহার, দূর্যোগ মোকাবেলায় স্বেচ্ছাসেবকের ভূমিকা, রক্তের গ্রুপ নির্ণয়, প্রাথমিক চিকিৎসা ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট।
মানবিকতা ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ে প্রশিক্ষণ দেবেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা: শাহেদ আহমদ চৌধুরী, মুসলিম চ্যারেটি (ইউকে) এর বাংলাদেশ কো-অর্ডিনেটর সমাজকর্মি এম. ফজলুল করিম, চট্টগ্রাম মেডিকেল সেন্টার প্রেইভেট হসপিটালের মেডিকেল টেকনোলজিস্ট আকাশ মজুমদার ও ফ্রিল্যান্সার জয়ীতা ব্যানার্জী। সংবাদপাঠ ও টিভি রিপোর্টং বিষয়ে প্রশিক্ষণ দেবেন বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার এর সিনিয়র সংবাদপাঠক দেওয়ান সাঈদুল হাসান এবং বাংলাদেশ টেলিভিশনের সংবাদপাঠক রেখা নাজনীন। প্রমিত উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেবেন আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, আবৃত্তিশিল্পী রূপা চক্রকর্তী, আবৃত্তিশিল্পী মীর বরকত, কবি ও সাংবাদিক রাশেদ রউফ, আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী, আবৃত্তিশিল্পী বি এম হারিস।
এছাড়াও প্রশিক্ষক হিসেবে রয়েছেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, উচ্চাঙ্গ সংগীতশিল্পী স্বর্ণময় চক্রবর্ত্তী, আবৃত্তিশিল্পী ফারুক তাহের, আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন, আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম, আবৃত্তিশিল্পী শ্রাবণী দাশ গুপ্তা, উপস্থাপক রণধীর দে, আবৃত্তিশিল্পী অনির্বাণ চৌধুরী, আবৃত্তিশিল্পী মো. তৌহিদুল ইসলাম, সঙ্গীতশিল্পী অনামিকা চৌধুরী, স্বেচ্ছাসেবক সৈয়দ মো. শরফ উদ্দীন ও স্বেচ্ছাসেবক মো. আতাহার ইশরাক রাফি। আবেদন ফরম পাওয়া যাচ্ছে – নাথ এণ্ড কোং [আন্দরকিল্লা; ০১৮২৪-৯১৩৫৫৬], বুকমার্ক [চেরাগি পাহাড় মোড়; ০১৯১৮-২৩৫১৯৩], নন্দন বইঘর [চেরাগি পাহাড় মোড়; কলা ভবন চত্বর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; ০১৮২০-০২৪০৫৩], মা এন্টারপ্রাইজ [চকবাজার (ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর নিচে); ০১৮১২-৭৫৫৭৩৪] এবং আই. কিউ. কোচিং [ডি.সি. রোড, পশ্চিম বাকলিয়া; ০১৮১৫-৮৬৪৯৪২]। আবেদন ফরম জমা দেয়ার একমাত্র স্থান প্রতি শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা চেরাগি পাহাড়স্থ কদম মোবারক এম. ওয়াই. উচ্চ বিদ্যালয়ে।
বিস্তারিত যে কোন তথ্যের প্রয়োজনে ০১৮১৪-৩২৪৩৯৫, ০১৯৯১-২০৮৪৯২, ০১৮৩০-৭৩৯৭৫০, ০১৮২১-৪৭০২৪৭ নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

x