একুশের বই মেলায় ইতালি প্রবাসী জমির হোসেনের ‘প্রবাসে মেঘ-জ্যোৎস্না’

আখি সীমা কাউসার, রোম (ইতালি) থেকে

বৃহস্পতিবার , ৯ জানুয়ারি, ২০২০ at ৯:৩২ অপরাহ্ণ

চলতি মাস শেষ হলেই শুরু হবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার মাস ফেব্রুয়ারি।

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে প্রবাসী সাংবাদিক ও লেখক জমির হোসেনের গ্রন্থ ‘প্রবাসে মেঘ জ্যোৎস্না’। এই গ্রন্থ দিয়ে লেখক প্রথমবারের মতো প্রকাশনায় পা রাখলেন। এর ফলে এক যুগেরও বেশি সময় অতিক্রম করার পর তিনি পাঠকদের মাঝে কোনো বই নিয়ে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করলেন।

তিনি ‘প্রবাসে মেঘ জ্যোৎস্না‘ গ্রন্থে প্রবাস জীবনের গভীর বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেছেন বইটিতে।

কখনও হাসি কখনও কান্না এবং প্রবাসীদের নানাবিধ সমস্যা তার লেখার মাঝে ফুটে উঠেছে।

বইটির প্রচ্ছদ করেছেন রাজিব দত্ত। প্রকাশ করেছে চৈতন্য প্রকাশনী। ৯৬ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

জমির হোসেনের এটিই প্রথম বই। বইটিতে প্রবাসের সমসাময়িক বাস্তবে ঘটে যাওয়া বিভিন্ন সমস্যা, ইউরোপের আইনের প্রতি বাংলাদেশীদের সন্মান ছাড়াও কয়েকটি ভ্রমণ কাহিনী রয়েছে। আশা করি বইটিতে প্রবাসীদের জীবনযাপন সম্বন্ধে যেমন আলোকিত অনেক কিছু জানা যাবে তেমনি জানা যাবে তাদের সুখ-দুঃখের কাহিনীও।

লেখক জমির হোসেন তার বই প্রসঙ্গে বলেন, ‘জীবনের কঠিন বাস্তব অভিজ্ঞতা থেকে এই বইয়ের প্রতিটি লেখার জন্ম। যাপিত জীবনের মধ্যকার যে অনুভূতি তা এই লেখায় পাঠকদের জন্য তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশ্বাস করি বইটি পাঠকের ভালোবাসায় মুগ্ধ হবে এবং আমার পরবর্তী বই লেখার জন্য পাঠকের আগ্রহকে আমি অনেক মূল্য দেবো।’

জমির হোসেন দীর্ঘদিন ধরে দেশের শীর্ষস্থানীয় পত্রিকা দৈনিক যুগান্তর ও শীর্ষস্থানীয় অনলাইন জাগোনিউজ২৪ডটকম-এর ইতালি প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

x