এইচএসসি নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি

চট্টগ্রাম বোর্ডে পরীক্ষার্থী ৯৭৯০৫

শুক্রবার , ২০ মার্চ, ২০২০ at ৫:২৯ পূর্বাহ্ণ
143

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রয়োজনে পিছিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। তিনি বলেছেন, পরীক্ষা পেছানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি; সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে যথাসময়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মের মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত আছে।
নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কের মধ্যে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার। ওইদিন এইচএসসি পরীক্ষা নিয়ে প্রশ্ন করলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, আরও কয়েকদিন দেখে তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। ‘সতর্কতামূলক, প্রতিরোধমূলক যা কিছু আমাদের প্রয়োজন হবে আমরা সেই সিদ্ধান্ত নেব, কোনো সিদ্ধান্ত নিয়ে আমরা পিছপা হব না। বৈশ্বিক এবং দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা সিদ্ধান্ত নেব। সরকার সেই সিদ্ধান্ত নিয়েছে কি না জানতে চাইলে অধ্যাপক জিয়াউল হক বৃহস্পতিবার বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরীক্ষা পেছানো হবে কি না, তা পরীক্ষা শুরুর আগে জানিয়ে দেওয়া হবে। শিক্ষার্থীদের যাতে কোনো অসুবিধা না হয় সে বিষয়টি আমাদের মাথায় রয়েছে। পরীক্ষা পেছানোর প্রয়োজন হলে অবশ্যই আমরা পিছিয়ে দেব। খবর বিডি ও বাংলানিউজের।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ৯৭৯০৫ : ২০২০ সালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় অংশ নেবেন ৯৭ হাজার ৯০৫ জন পরীক্ষার্থী। গত বছর পরীক্ষার্থীর এ সংখ্যা ছিল ৯৯ হাজার ৬৫১ জন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, এ বছর নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন এবং প্রাইভেট মিলিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৭ হাজার ৯০৫ জন পরীক্ষার্থী ১০৭টি পরীক্ষাকেন্দ্রে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ৬৯ হাজার ২০১ জন নিয়মিত, ২৬ হাজার ২৯০ জন অনিয়মিত, ২ হাজার ২৩৯ জন মানোন্নয়ন এবং ১৭৫ জন প্রাইভেট পরীক্ষার্থী হিসেবে এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন বলে জানান তিনি।
চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বরাবরের মতো এবারও বোর্ডের অধীনে অংশ নেওয়া এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যা ৫০ হাজার ১৮ জন, ছাত্রের সংখ্যা ৪৭ হাজার ৮৮৭ জন। এছাড়া মোট পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ২২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৭ হাজার ১২৫ জন এবং মানবিক বিভাগ থেকে ৩৮ হাজার ৭৫০ জন এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বলেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বোর্ডের পক্ষে থেকে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষা তদারকিতে ৪০টি সাধারণ ভিজিল্যান্স টিম এবং ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম মাঠে কাজ করবেন।