এআর হেডসেট ও এআর গ্লাস আনবে অ্যাপল

বুধবার , ১৩ নভেম্বর, ২০১৯ at ৪:০০ পূর্বাহ্ণ
10

২০২২ সালের মধ্যে অগমেন্টেড রিয়ালিটি (এআর) হেডসেট এবং ২০২৩ সালের মধ্যে এআর গ্লাস উন্মোচনের পরিকল্পনা করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কর্মীদের নিয়ে একটি অভ্যন্তরীন প্রেজেন্টেশনে এআর ডিভাইস বিষয়ে আলোচনা করেন অ্যাপলের নির্বাহী কর্মকর্তারা। এতে আর হেডসেটের নকশা এবং ফিচারের বিস্তারিত জানিয়েছেন তারা। খবর বিডিনিউজের।
অ্যাপলের এআর হেডসেট নিয়ে গুজব চলছে অনেকদিন ধরেই। তবে এবারে যে উন্মোচন তারিখের ধারণা দেওয়া হয়েছে তা আগের ধারণা থেকে অনেক ভিন্ন। আগের মাসেই অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো বলেন শীঘ্রই বড় পরিসরে এআর হেডসেট বানানোর কাজ শুরু করবে প্রতিষ্ঠানটি, যাতে ২০২০ সালের শুরুতেই ডিভাইসটি উন্মোচন করা যায়।
সোমবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, পরিকল্পিত ভিআর এবং এআর পণ্য সমর্থনে নতুন ৩ডি সেন্সর ব্যবহারের পরিকল্পনা করছে অ্যাপল। ২০২০ সালের শুরুতেই ৩ডি সেন্সর ব্যবস্থাসহ নতুন একটি আইপ্যাড প্রো উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি। নতুন আইপ্যাড প্রো’র পেছনে দুইটি ক্যামেরা সেন্সরের সঙ্গে ৩ডি ব্যবস্থার জন্য একটি ছোট ফুটো রাখা হবে। ঘর, বস্তু এবং ব্যক্তির ত্রিমাত্রিক চিত্র তৈরি করতে সহায়তা করবে এই ব্যবস্থাটি। মিঙড রিয়ালিটি হেডসেট এবং গ্লাসের ‘আরওএস’ অপারেটিং সিস্টেম নিয়েও কাজ করছে আইফোন এবং আইপ্যাডের প্রকৌশল দল। ইতোমধ্যেই অ্যাপল প্রধান টিম কুক ইঙ্গিত দিয়েছেন যে, এআর প্রযুক্তির বিস্তৃত ভবিষ্যতের জন্য প্রস্তুতি নিচ্ছে অ্যাপল। কুক বলেন এটা আইফোনের মতোই গুরুত্বপূর্ণ প্রযুক্তি হতে পারে। চলতি বছরের শুরুতে ডাব্লিউডাব্লিউডিসি ডেভেলপার সম্মেলনে বেশ কিছু এআর টুলও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এখন পর্যন্ত অ্যাপল কোনো এআর হেডসেট বা গ্লাস উন্মোচন না করলেও আইওএস ১৩-এ এই ডিভাইসগুলোর কিছু ইঙ্গিত পাওয়া গেছে ইতোমধ্যেই।

x