উদীচীর গণসঙ্গীত প্রতিযোগিতা

শনিবার , ২ মার্চ, ২০১৯ at ৭:১১ পূর্বাহ্ণ
24

চট্টগ্রামে উদীচীর জেলা পর্যায়ের গণসঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার নগরীর মোমিন রোডে কদম মোবারক এম ওয়াই উচ্চ বিদ্যালয়ে প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চারটি গ্রুপে একক ও দলীয় সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নেন নগরী ও বিভিন্ন জেলা থেকে আসা শিল্পী এবং বিভিন্ন সংগঠন। প্রতিযোগিতায় বিচারকদের মধ্যে ছিলেন- সঙ্গীতশিল্পী কল্পনা লালা, মানস পাল চৌধুরী, শ্রেয়সী রায়, গার্গী সেন, মালবিকা দাশ, গোপা দাশগুপ্ত এবং প্রদীপ দাশ।
গণসঙ্গীত প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ডা. চন্দন দাশ। বক্তব্য দেন, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি অধ্যাপক বাদল বরণ বড়ুয়া ও সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা এবং প্রতিযোগিতার বিচারকবৃন্দ।
সভায় বক্তারা বলেন, সাংস্কৃতিক বিকাশ ও নবজাগরণের মূলভিত্তি লোকসংস্কৃতি চর্চা, শিক্ষা সংস্কৃতির বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে সংস্কৃতির সৃজনশীল বিকাশ ও ইতিহাস ঐতিহ্যের সংরক্ষণে উদীচী তার নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। শিল্পকলার বিভিন্ন মাধ্যমের মধ্য দিয়ে উদীচী তার বহুমাত্রিক সংগ্রাম অব্যাহত রাখলেও গণসঙ্গীতই উদীচীর সংগ্রামের প্রধান হাতিয়ার। উদীচী গণসঙ্গীতের চর্চাকে আরও বিকাশমান এবং শক্তিশালী করতে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখবে। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী শিল্পী এবং সংগঠন আগামী ৮ মার্চ কুমিল্লায় অনুষ্ঠিতব্য বিভাগীয় গণসঙ্গীত প্রতিযোগিতায় অংশ নেবে। বিভাগীয় পর্যায়ে বিজয়ীরা ২৮, ২৯ ও ৩০ মার্চ ঢাকায় জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা ও সত্যেন সেন গণসঙ্গীত উৎসবে অংশ নেবে। এছাড়া জেলা পর্যায়ে বিজয়ী সকলকে আগামী ১৪ ও ১৫ মার্চ অনুষ্ঠিতব্য উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সম্মেলনে পুরস্কৃত করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

x