উচ্চারণও ‘শেখাবে’ গুগল সার্চ

রবিবার , ১৭ নভেম্বর, ২০১৯ at ৯:২১ পূর্বাহ্ণ
18

অপরিচিত শব্দগুলো উচ্চারণে সহায়তা করতে নতুন ফিচার চালু করছে গুগল সার্চ। মেশিন লার্নিংয়ের মাধ্যমে শব্দগুলোর উচ্চারণ শুধরে দেবে ফিচারটি। সঠিক উচ্চারণ জানতে গ্রাহক মাইক্রোফোনে শব্দটি বলবেন। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে গুগল বিশ্লেষণ করবে কীভাবে শব্দটি উচ্চারণ করা হচ্ছে। পরে গ্রাহককে গুগলের প্রত্যাশিত উচ্চারণের জন্য উপদেশ দেওয়া হবে। উপদেশ মেনে পরবর্তীতে উচ্চারণ আরও ভালো করতে পারবেন গ্রাহক। খবর বিডিনিউজের।
বৃহস্পতিবারই ফিচারটি উন্মুক্ত করেছে গুগল। আপাতত এটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে বলে জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে মার্কিন ইংরেজি শব্দগুলোর জন্যই কাজ করবে ফিচারটি। শীঘ্রই স্প্যানিশ ভাষার জন্যও ফিচারটি চালু করা হবে বলেও জানানো হয়েছে।
ছবি দেখানোর মাধ্যমে অনুবাদ এবং বর্ণনা ফিচারও উন্নত করছে প্রতিষ্ঠানটি। এই ফিচারের মাধ্যমে গ্রাহক যদি ঘধৎধহলধ শব্দটিকে স্প্যানিশ থেকে ইংরেজিতে অনুবাদ করতে চান তবে কমলার ছবির সঙ্গে অনুবাদ করা শব্দটি দেখানো হবে। প্রাথমিকভাবে শুধু ইংরেজি শব্দের জন্যই নতুন অনুবাদ ফিচারটি কাজ করবে। সহজে যেসব ইংরেজি নাম ছবিতে দেখানো যায় সেগুলো নিয়েই কাজ করবে এটি। পরবর্তীতে ফিচারটির পরিধি আরও বাড়ানোর লক্ষ্য রয়েছে গুগলের।

x