ইলিয়াস কাঞ্চনের ‘মুখোশ’ খোলার হুমকি শাজাহান খানের

সোমবার , ৯ ডিসেম্বর, ২০১৯ at ৯:০৯ পূর্বাহ্ণ

দীর্ঘদিন ধরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে থাকা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের মুখোশ উন্মোচনের হুমকি দিয়েছেন সাবেক মন্ত্রী শাজাহান খান। গতকাল রোববার নারায়ণগঞ্জের পূর্বাচলে ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের আয়োজনে ড্রাইভার্স ট্রেনিং সেন্টারের (ডিটিসি) অনুষ্ঠানে এই হুমকি দেন তিনি।
অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান ইলিয়াস কাঞ্চনকে ‘জ্ঞানপাপী’ আখ্যায়িত করেন।
ইলিয়াস কাঞ্চনের উদ্দেশে তিনি বলেন, ‘আপনি বিদেশিদের কাছ থেকে নিরাপদ সড়ক চাই এনজিওর নামে কোটি কোটি টাকা নিয়ে আসছেন। আপনি কয়টি প্রতিষ্ঠান করেছেন, কয়টি স্কুল করেছেন, কয়জন মানুষকে ট্রেনিং দিয়েছেন-আমি তার তথ্য বের করছি’। এ সময় সেইসব তথ্য জনসম্মুখে তুলে ধরার ঘোষণা দেন তিনি। খবর বিডিনিউজের।
১৯৯৩ সালে এক সড়ক দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন ইলিয়াস কাঞ্চন। তিনি গড়ে তোলেন ‘নিরাপদ সড়ক চাই’ নামের সংগঠন। সড়ক নিরাপদ করতে বিভিন্ন দাবি-দাওয়া উত্থাপন, সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি বছরে সড়কে মৃত্যুর পরিসংখ্যান এবং তাতে কার কী দায়-সে বিষয়ে আলোকপাত করে থাকে সংগঠনটি। গত মাসে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণা এলে পরিবহন শ্রমিকরা যে আন্দোলন করেন, সেখানে কোথাও কোথাও ইলিয়াস কাঞ্চনের নামে বিষোদগার করা হয়। তার ছবি সম্বলিত ব্যানার টাঙিয়ে কিংবা কুশপুত্তলিকা তৈরি করে তাতে জুতার মালা দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরতে দেখা যায় বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়। ওই ঘটনার জন্য ইলিয়াস কাঞ্চন পরিবহন শ্রমিক-মালিক সংগঠনের নেতাদের দায়ী করেছিলেন বলে বিবিসি বাংলার এক খবরে বলা হয়। এরপরে এ বিষয়ে আর কথা না হলেও গতকাল তার বিরুদ্ধে উচ্চকিত হলেন শাজাহান খান।

x