ইফতারে বৈচিত্র্য

রেসিপি দিয়েছেন আদিবা জামান

রবিবার , ১৯ মে, ২০১৯ at ৪:০৯ পূর্বাহ্ণ
84

দই পুদিনার জুস

উপকরণ: টক দই ১ কাপ, ঠাণ্ডা পানি ২ গ্লাস, কাঁচামরিচ ১ টি, লবণ ১ চা চামচ, পুদিনাপাতা ১/৩ কাপ, ধনেপাতা ১/৩ কাপ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ।
প্রণালি: প্রথমে পুদিনা পাতা, ধনে পাতা আর মরিচ কুচি করে নিন। এর সঙ্গে টক দই, লবণ, জিরা গুঁড়ো, সামান্য গোলমরিচ গুঁড়ো ও আধা গ্লাস পানি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি বড় পাত্রে ব্লেন্ডেড মিশ্রণটি নিয়ে তাতে দেড় গ্লাস পানি, সামান্য লবণ ও জিরা গুঁড়ো দিয়ে ডাল ঘুঁটনি দিয়ে ঘুঁটুন অথবা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে উপরে সামান্য গোলমরিচ গুঁড়ো, পুদিনা পাতা ও ধনে পাতা ছিটিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন মজাদার দই পুদিনার ‘টক-ঝাল জুস’।

পোস্ত বড়া
উপকরণ: পোস্ত ১ কাপ, পেঁয়াজ কুচি ১টি, কাঁচা মরিচ কুচি ৩টি, সরিষার তেল ভাজার জন্য, চালের গুঁড়ো ২ চা চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালি : পোস্ত বড়া বানানোর ১৫ মিনিট আগে পোস্ত বেটে নিন। অল্প পানিতে পাটায় বেটে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। এরপর একটি পাত্রে কাঁচা মরিচ কুচি, পেয়াজ কুচি, লবণ ও চালের গুঁড়ো ভালোভাবে মিশিয়ে নিন। তারপর বড়া ভাজার জন্য চুলায় সরিষার তেল গরম হতে দিন। এখন পোস্ত হাতে নিয়ে গোলগোল করে খানিক চ্যাপ্টা করে বড়ার আকার দিন। তেল গরম হয়ে এলে তাতে পোস্ত বড়াগুলো উল্টে-পাল্টে মৃদু আঁচে ভেজে নিন। ব্যস তৈরি হয়ে গেলো মজাদার পোস্ত বড়া। এবার ইফতারের টেবিলে গরম গরম পরিবেশন করুন।

চিকেন মাশরুম বল
উপকরণ : চিকেন কিমা ১ কাপ, বাটন মাশরুম কুচি আধা কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ স্বাদমতো, ডিম একটি, ব্রেডক্রাম্ব ১ কাপ, তেল পরিমাণমতো।
প্রণালি : চিকেন কিমার সঙ্গে ডিম, ব্রেডক্রাম্ব ও তেল বাদে সব উপকরণ দিয়ে মেখে বল তৈরি করতে হবে। বলগুলো ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে জড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে বলগুলো মাঝারি আঁচে ভেজে পরিবেশন করুন।

দই ডাবলি সবজির চাট
উপকরণ : টকদই ১ কাপ, ডাবলি সিদ্ধ আধা কাপ, গাজর কুচি ২ টেবিল চামচ, শসা কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি ১ চা চামচ, বিট লবণ আধা চা চামচ, চাট মসলা ১ চা চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি : টকদই ফেটিয়ে তাতে গোলমরিচ গুঁড়া, চাট মসলা, মরিচ গুঁড়া, বিট লবণ, লবণ ও চিনি দিয়ে মিশিয়ে ফ্রিজে রাখুন। আরেকটি পাত্রে গাজর, শসা, টমেটো, কাঁচামরিচ, ধনেপাতা ও ডাবলি মিশিয়ে রাখুন। পরিবেশন করার আগে ঠাণ্ডা দইয়ের মিশ্রণের সঙ্গে মিশিয়ে রাখা ডাবলি মাখিয়ে চাট মসলা ছড়িয়ে পরিবেশন করুন।

বারবিকিউ চিকেন সালাদ
উপকরণ : মুরগির মাংস আধা কেজি, গাজর স্লাইস আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ ,লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ,ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, রসুন চপকাট ১ চা চামচ, কাঁচামরিচ চপকাট ১ টেবিল চামচ, লবণ ১ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে মাংস ১ ইঞ্চি লম্বা করে কেটে ফ্রাই প্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে স্যালো ফ্রাই করে নিন। সব সবজি লম্বা স্লাইস করে কেটে হালকা স্যালো ফ্রাই করে নিন।এবার প্যানে অল্প অলিভ অয়েল দিয়ে তাতে ধনেপাতা কুচি, আদা, রসুন কুচি, কাঁচামরিচ কুচি ও লবণ দিয়ে মাংস ও সবজি গুলো মিশিয়ে নিন। পাঁচ মিনিট পর সার্ভিং ডিশে সব উপকরণ একেক করে নিয়ে লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

চিকেন সাসলিক
উপকরণ : কিউব করে কাটা মুরগির মাংস দেড় কাপ, গরম মসলার গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ও রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, কালো গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, সাদা সরিষা বাটা ১ চা চামচ, টকদই এক টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, সয়াসস ১ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, কিউব করে কাটা টমেটো ৩টি, কিউব করে কাটা পেঁয়াজ ২টি, কিউব করে কাটা গাজর ১টি, দুই রংয়ের কিউব করে কাটা ক্যাপসিকাম অর্ধেকটা করে, সয়াবিন তেল, চিলি সস, সাসলিক স্টিক।
প্রণালি: মুরগির কিউব করে কাটা মাংসের সাথে গাজর, টমেটো, পেঁয়াজ ছাড়া বাকি সব মসলা একসাথে মিশিয়ে ঘণ্টা চারেক ফ্রিজে রেখে দিতে হবে। এরপর সাসলিক স্টিকে একে একে মাংসের টুকরো, কিউব করে পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো ও গাজরের টুকরোগুলোকে সাজাতে হবে। তারপর এর ওপর সামান্য সরিষার তেল মাখিয়ে নিতে হবে। এবার চুলায় বড় একটি ফ্রাইপ্যান দিয়ে তাতে এক টেবিল চামচ পরিমাণ তেল গরম করে নিতে হবে। তেল একটু গরম হয়ে এলে সাসলিক স্টিকগুলো তেলের ওপর দিয়ে ভাজতে হবে। একদিকে মাংস সেদ্ধ হয়ে গেলে অবশ্যই স্টিক ঘুরিয়ে দিতে হবে। সবদিকে মাংস সেদ্ধ ও ভাজা ভাজা হয়ে গেলেই প্রস্তুত হয়ে গেল মজাদার রেস্টুরেন্ট স্টাইলের চিকেন সাসলিক। রাতের খাবারে ফ্রায়েড রাইসের সাথে বা পোলাওয়ের সাথে কিংবা ইফতারে খালি মুখেও দারুণ লাগবে এই আইটেম।

রস মাধুরি
উপকরণ :আম ১ কাপ, কলা আধা কাপ, কমলার রস আধা কাপ, চিনি পরিমাণমতো, বরফ কুচি চার ভাগের এক কাপ, লবণ ১ চিমটি।
প্রণালি : ব্লেন্ডারে আম, কলা, কমলার রস, চিনি ও লবণ দিয়ে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ক্রিস্পি চিকেন ফ্রাই
উপকরণ : মুরগি ৪ পিস (বড় টুকরো করা), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, লবণ ১/৪ চা চামচ অথবা টেস্ট মত, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ।
প্রণালী : সবকিছু উপকরণ মুরগির সঙ্গে মিশিয়ে কমপক্ষে ১ ঘণ্টা রেখে দিতে হবে।
ক্রিস্পি কোটিং এর জন্য ময়দা ১ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ ১/৪ চা চামচ, ডিম ১ টি।
প্রনালি : ডিম ছাড়া বাকি সবকিছু একসঙ্গে মিশিয়ে রাখুন। এবার আলাদা বাটিতে ডিম ফেটিয়ে নিন। তারপর আগে থেকে মাখিয়ে রাখা মুরগির এক পিস নিয়ে প্রথমে ডিম এ চুবান। এবার ময়দার মিশ্রণে গড়িয়ে নিন। আবার ডিম এ চুবিয়ে ময়দায় গড়িয়ে নিতে হবে। এবার গরম ডুবো তেল এ ভেজে সস এর সাথে পরিবেশন করুন ক্রিস্পি চিকেন ফ্রাই ।

x