ইন্টারভিউ যুদ্ধে মুখোমুখি হওয়ার গল্প শোনালেন সিআইইউর শিক্ষার্থীরা

মার্কেটিং ক্লাবের ক্যারিয়ার বিষয়ক কর্মশালা

মঙ্গলবার , ১৫ অক্টোবর, ২০১৯ at ৫:৪২ অপরাহ্ণ
199

উচ্চশিক্ষার পাঠ চুকিয়ে চাকরির বাজারে ইন্টারভিউ বা সাক্ষাৎকার নামক এক কঠিন যুদ্ধের সম্মুখীন হওয়ার গল্প শোনা যায় তরুণ-তরুণীদের মুখে কিন্তু অনেকের কাছেই সেই পরিস্থিতি যেন হেসে খেলে কঠিন ম্যাচ জয় করার মতোই!
ইন্টারভিউ ভালো করার গুণগুলো সহজে আয়ত্ত করা গেলে ক্যারিয়ার নিয়ে টেনশন করার কোনো কারণ নেই। তবে কেবল ইন্টারভিউ নয়, চাকরির বাজারে সিভি তৈরির ধরনসহ খুঁটিনাটি নানা বিষয় নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ক্যারিয়ার বিষয়ক জমজমাট কর্মশালা।
সম্প্রতি সিআইইউ’র ইন্ডিপেন্ডেন্ট মার্কেটিং ক্লাব (আইএমসি) নগরীর জামাল খান ক্যাম্পাসে এই কর্মশালার আয়োজন করে। এতে বিজনেস স্কুলের একাধিক শিক্ষার্থী অংশ নেন।
কর্মশালা পরিচালনা করেন বাংলালিংক-এর ব্যবস্থাপনা প্রশিক্ষণার্থী নিলয় দেব। তিনি কীভাবে একটি ইন্টারভিউ ভালো করা যায় সেই বিষয়ে তার অভিজ্ঞতা বর্ণণা করেন।
পাশাপাশি চাকরিপ্রার্থীর যোগ্যতা, বিচক্ষণতা, উপস্থিত বুদ্ধি, সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাসহ নানা বিষয় শিক্ষার্থীদের কাছে ছোট ছোট বাক্যে তুলে ধরেন তিনি।
অনুষ্ঠানের ‘ফোকাস গ্রুপ’ পর্বে চার থেকে পাঁচজন শিক্ষার্থী দলগতভাবে নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।
ইন্ডিপেন্ডেন্ট মার্কেটিং ক্লাবের সহ-সম্পাদক রাফা রাইয়িদা বলেন, ‘ইন্টারভিউ মানেই নিছক সাক্ষাৎকার পর্ব নয়, নিজের সঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করার বড় ধরনের চ্যালেঞ্জ বলেও আমি মনে করি।’
এ ধরনের কর্মশালা আগামীতে তাকে আত্মবিশ্বাস সৃষ্টিতে অনেক বেশি উৎসাহ জোগাবে বলে জানান কৃতী এই ছাত্রী।
সিআইইউ’র ইন্ডিপেন্ডেন্ট মার্কেটিং ক্লাবের ইনচার্জ ড. রোবাকা শামসের বলেন, ‘ক্যারিয়ার বিষয়ক এ ধরনের কর্মশালা আমরা নিয়মিতভাবে আয়োজন করে আসছি।’ এসব অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের জ্ঞানের পরিসর বৃদ্ধি করার পাশাপাশি তাদেরকে আরও চৌকষ করে গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

x