ইনডোর প্ল্যান্টের যত্নের খুঁটিনাটি

নাজিয়া তারান্নুম

রবিবার , ২৮ জুলাই, ২০১৯ at ৪:৫৬ পূর্বাহ্ণ
143

ঘরের ভেতর একটুখানি সবুজ না থাকলে পুরো বাড়িটিকেই যেন প্রাণহীন মনে হয়। অন্যদিকে শহুরে বাড়িতে বাগান করার শখ যাদের, তাদের জন্য বাড়ির ভেতরে, বারান্দায় ইনডোর প্ল্যান্ট লাগিয়ে নেয়া ছাড়া উপায় কি। বসার ঘর থেকে শুরু করে খাবার ঘর, বারান্দা সবখানেই স্থান পায় ক্যাকটাস, মানিপ্ল্যান্ট, অ্যালোভেরা, স্নেক প্ল্যান্ট, অর্কিড, বনসাইসহ বিভিন্ন গাছ। সেসব শোভাবর্ধন তো করছেই সঙ্গে সবুজের সঙ্গে সম্পর্কও দৃঢ় করছে। জেনে নিন ইনডোর প্ল্যান্টের যত্নআত্তি কেমন হওয়া চাই।
ইনডোর প্ল্যান্ট যেখানেই রাখুন না কেন, খেয়াল রাখুন সেখানে যাতে মোটামুটি আলো-বাতাস আসতে পারে। তবে খুব রোদ পড়ে, এমন জায়গায় না রাখাই ভালো। আবার একদমই আলো-বাতাসহীন অন্ধকারাচ্ছন্ন স্থানেও রাখা উচিত নয়।
ঘরের মধ্যেই ভালো থাকে, এমন ধরনের গাছের ক্ষেত্রে খেয়াল রাখবেন পানি দেয়ার সময় যাতে গাছের গোড়ায় তা জমে না থাকে। অতিরিক্ত পানিতে গাছের শিকড়ে পচন ধরতে পারে। যে পটে অথবা টবে গাছগুলো রাখবেন, খেয়াল রাখবেন সেগুলোর নিচে যেন অন্তত একটি ছিদ্র থাকে।
শুধু গাছের গোড়ায় পানি দিলেই কাজ শেষ এমনটা ভাবার কারণ নেই। গাছের পাতায় সপ্তাহে তিনদিন পানি স্প্রে করুন। এতে গাছের পাতায় ধুলাবালি জমবে না এবং গাছগুলোর মধ্যে সতেজ ভাব থাকবে।
ইনডোর প্ল্যান্টে মূলত কম পানিই লাগে। কিছু গাছে তো খুবই কম পানি প্রয়োজন হয়। যেমন জেড প্ল্যান্ট, ক্যাক্টাস, বনসাই ইত্যাদি। এ ধরনের গাছে সপ্তাহে দুবার অল্প পানি দিলেই হয়। খুব ছোট ক্যাকটাস থাকলে গোড়ায় পানি না ঢেলে সপ্তাহে একদিন পানি স্প্রে করে দিলেই হবে।
মানিপ্ল্যান্ট যদি অনেক বেশি ছোট হয়, তাহলে বোতলে বা কোনো পাত্রে পানি দিয়ে তাতে রেখে দিন। ভালো হয় বোতলের পানি তিন থেকে চারদিন পর পর বদলানো হলে। তাহলে দ্রুত তা বেড়ে উঠবে আবার ভালো থাকবে।
মানিপ্ল্যান্টের শিকড় তৈরি হলে তা টবের মাটিতে লাগাতে পারেন। সেক্ষেত্রে মাটি যেন আর্দ্র থাকে সবসময় সেদিকে খেয়াল রাখুন। আরেকটি বিষয় জেনে রাখুন মানিপ্ল্যান্ট কখনো সরাসরি রোদের আলোয় রাখা উচিত নয়।
গাছের পাতা অনেক সময়ই পোকা কেটে ফেলে। নার্সারিতে বিভিন্ন কীটনাশক পাওয়া যায় প্রয়োজনবোধে সেসব ব্যবহার করুন।
ঘরে যদি অ্যালোভেরা গাছ থাকে, তাহলে সেটির যত্ন নিন বিশেষভাবে। অ্যালোভেরা গাছের জন্য পর্যাপ্ত আলো প্রয়োজন। এজন্য এটি কখনো আলো কম কিংবা অন্ধকার কোনো স্থানে রাখবেন না। খুব ভালো হয় বারান্দা কিংবা জানালার কাছে অ্যালোভেরা টব রাখা হলে। অর্থাৎ নিশ্চিত করুন অ্যালোভেরা গাছটি পর্যাপ্ত আলো পাচ্ছে। দু-একদিন পরপর টব ঘুরিয়ে দিন যেন গাছের সব অংশ আলো পায়। অ্যালোভেরা গাছের ক্ষেত্রে পানি দেয়ার নিয়মটিও ভিন্ন। এতে পানি দিন তখনই, যখন এর মাটি পুরোপুরি শুকিয়ে যাবে। তাহলেই ভালো থাকবে বহুদিন।

x