ইউজিসিতে স্টার্টআপ ও বিজনেস ইনকিউবেশন শীর্ষক নলেজ শেয়ারিং প্রোগ্রাম

সোমবার , ৬ আগস্ট, ২০১৮ at ৬:৩৯ পূর্বাহ্ণ
46

স্টার্টআপ এবং বিজনেস ইনকিউবেশন শীর্ষক নলেজ শেয়ারিং প্রোগ্রাম (কেএসপি) কর্মশালা গতকাল রোববার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। এঙপোর্ট ইমপোর্ট ব্যাংক অব কোরিয়ার আর্থিক সহায়তায় এশীয় উন্নয়ন ব্যাংক কর্মশালার আয়োজন করে। বাংলাদেশের আইটি খাতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে স্টার্টআপ এবং বিজনেস ইনকিউবেশন স্থাপনে এটি ছিল ফাইনাল ডিসেমিনেশন ওয়ার্কশপ। কেএসপির লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে আইটি পার্কে বিজনেস ইনকিউবেশন, একাডেমিকইন্ডাস্ট্রি সংযোগ স্থাপন এবং আইটি পেশাজীবীদের সক্ষমতা বাড়ানো।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মোঃ আবদুল্লাহ আল হাসান চৌধুরী (অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়) ম্যানমোহন পার্কাশ, কান্ট্রি ডিরেক্টর, এডিবি বাংলাদেশ রেসিডেন্ট মিশন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। কিয়ংগু কিম (চীফ রিপ্রেজেনটেটিভ, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব কোরিয়া, বাংলাদেশ অফিস) অতিথি ছিলেন। ড. মোঃ খালেদ (সচিব, ইউজিসি) অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত আইটি প্রকল্প ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আইটি পেশাজীবীদের সক্ষমতা বাড়াতে খুবই প্রয়োজন। গ্রাজুয়েটরা চাকরির পেছনে ছুটবে না, বরং গ্রাজুয়েটদের পেছনে চাকরি ছুটবে।

সভাপতির ভাষণে প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, নলেজ শেয়ারিং প্রোগ্রাম সংক্রান্ত ধারণাপত্রটি বাংলাদেশের আইটি শিক্ষার উন্নয়ন সংক্রান্ত সকল বিষয় নিয়ে তৈরি করা হয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংক ইতোমধ্যে মাঠ পর্যায়ে জরিপ পরিচালনা করেছে এবং প্রস্তাবিত ৯টি প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ফোকালপয়েন্টদের সাথে অনেকগুলো সভায় মিলিত হয়েছে। ৯টি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পটি আইটি শিক্ষার জন্য বিনিয়োগ করবে।

ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, প্রাইভেট সেক্টর এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

x