‘ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনে চাই আত্মবিশ্বাস’

শুক্রবার , ৬ ডিসেম্বর, ২০১৯ at ৬:১১ পূর্বাহ্ণ

‘কেউ ভালো লিখতে পারেন, কিন্তু বলতে গেলে জড়তা চলে আসে। আবার কেউ সুন্দরভাবে বলতে পারেন, কিন্তু লিখতে গেলে জড়তা চলে আসে। অথচ ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনে চাই একটু আত্মবিশ্বাস’। সম্প্রতি নগরীর জামাল খান এলাকায় চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির অডিটোরিয়ামে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘ইংলিশ স্টাডিজ অ্যান্ড প্রফেশনাল ডাইভারসিটি’ শীর্ষক দিনব্যাপী সেমিনার। এতে প্রধান বক্তার বক্তব্যে আইসিডিডিআরবির মানবসম্পদ শাখার ম্যানেজার মো. জহিরুল ইসলাম এসব কথা বলেন।
তিনি আরো বলেন, দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ইংরেজি ভাষার ভীতি দূর করতে হবে। তবে কৌশল রপ্ত করা গেলে যে কেউ এই ভাষায় পারদর্শিতা অর্জন করতে পারেন। প্রতিদিন কিছু না কিছু লেখা, নতুন শব্দ টুকে রাখা, ইংরেজি ম্যাগাজিন পড়াসহ বিভিন্ন বিষয়ে আগ্রহ সৃষ্টি করতে হবে। এই ভাষা গভীরভাবে জানার এখনই সময়। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে ইংরেজি ভাষার বিকল্প নেই।
সেমিনারে সভাপতিত্ব করেন সিআইইউর ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। বিভাগের প্রভাষক তাফরিহা তারান্নুম সেঁজুতির সঞ্চালনায় এতে আরো বক্তব্য দেন সহকারী অধ্যাপক কাজী মো. সাইপুল আসপিয়া। উল্লেখ্য, সিআইইউর ইংরেজি বিভাগ এই সেমিনারের আয়োজন করে। এ সময় বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

x