আসিফুল হক খান স্মৃতি বৃত্তি পেয়েছে চট্টগ্রাম কলেজের ৩৭ শিক্ষার্থী

ঢাকা ব্যুরো

মঙ্গলবার , ৫ ডিসেম্বর, ২০১৭ at ১০:৩৩ পূর্বাহ্ণ
69

সন্দ্বীপের কৃতী সন্তান চট্টগ্রাম কলেজের সাবেক উপাধ্য আসিফুল হক স্মরণে চট্টগ্রাম কলেজের ৩৭ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। পরিবারের সদস্যদের উদ্যোগে গঠিত আসিফুল হক খান মেমোরিয়াল ফান্ড ট্রাস্ট এই বৃত্তি প্রচলন করে। ২০০৫ সাল থেকে এই শিক্ষাবৃত্তি চালু করা হয়।

এই ট্রাস্টের আওতায় গত ১৯ নভেম্বর চট্টগ্রাম কলেজে ৩৭ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়। কলেজ অডিটরিয়ামে বৃত্তি প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ জেসমিন আরা খানম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মরহুম অধ্যাপক আসিফুল হকের পুত্র অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট কর্নেল রুহুল মনির খান ও চট্টগ্রাম কলেজের উপাধ্য প্রদীপ কুমার চক্রবর্তী। আগামীতে বৃত্তির সংখ্যা আরো বৃদ্ধি করা হবে এবং এজন্য ট্রাস্টে ফান্ডের পরিমাণ পাঁচ লাখ টাকা থেকে দশ লাখে উন্নীত করা হয়েছে বলে অনুষ্ঠানে ঘোষণা দেন অবসরপ্রাপ্ত লেফট্যানেন্ট কর্নেল রুহুল মনির। প্রতি বছর এই বৃত্তি নিয়মিত প্রদান করার জন্য কলেজ কর্তৃপক্ষকে অনুরোধ জানান তিনি।

অধ্যক্ষ জেসমিন আরা খানম বলেন, এই বৃত্তি চট্টগ্রাম কলেজের শিক্ষার্থীদের মধ্যে অনুপ্রেরণা যোগাবে। বৃত্তির পরিমাণ বৃদ্ধির জন্য তিনি ট্রাস্টের উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।

মরহুম অধ্যাপক আসিফুল হক খান ১৯২৩ সালে সন্দ্বীপে জন্ম গ্রহণ করেন। ১৯৫১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উর্দু ভাষা ও সাহিত্যে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। একই বছর কুষ্টিয়া কলেজে শিক্ষকতা পেশায় যোগ দেন। ১৯৫২সালে ভাষা আন্দোলন চলাকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হলে অবস্থান করেন। তখন একটি অনুষ্ঠানে রাষ্ট্রভাষা বাংলার পক্ষে বক্তব্য দেন। ওই বক্তেব্যে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর নুরুল আমিনকে ‘জুলুম আমিন’ আখ্যা দিয়ে সরকারের রোষানলে পড়েন। শিক্ষাকতা জীবনের উল্লেখযোগ্য সময় তিনি চট্টগ্রাম কলেজে অতিবাহিত করেন। ১৯৮০ সালে এই কলেজের উপাধ্যক্ষ থাকাকালে শিক্ষকতা পেশা থেকে অবসর নেন। ১৯৯৫ সালে ১৫ জুন তিনি মৃত্যুবরণ করেন। সাবেক বিদ্যুৎ সচিব এম ফওজুল কবির খান মরহুম আসিফুল হক খানের বড় ছেলে।

x