আলোচনা সভায় ভূমিমন্ত্রী জাবেদ মুক্তিযুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য ছিল গণমানুষের অর্থনৈতিক মুক্তি

রবিবার , ১৫ ডিসেম্বর, ২০১৯ at ৫:১০ পূর্বাহ্ণ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুধু ভূখণ্ডের জন্য ছিল না। এর লক্ষ্য ও উদ্দেশ্য ছিল গণমানুষের অর্থনৈতিক মুক্তি। এই মুক্তি অর্জন না হওয়া পর্যন্ত মুক্তিযুদ্ধের সমাপ্তি নেই। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গতকাল শনিবার বিকেলে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের উদ্যোগে বিজয় মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের বিজয় মেলা এমনই একটি মঞ্চ, যেখান থেকে ছড়িয়ে দেয়া হয় অর্থনৈতিক মুক্তির বার্তা। এই মঞ্চ থেকেই উচ্চারিত হয়েছিল মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচারের দাবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই দাবি পূরণ করেছেন। বুদ্ধিজীবীরা ছিল শ্রেষ্ঠ মানব সম্পদ। তারা বাঙালি জাতীয়তাবাদী চেতনার স্ফূরণ ঘটিয়েছেন। এ কারণে তাদের হত্যা করে পাক বাহিনী।
ভূমিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনা আত্মশুদ্ধি অর্জনের মিশন শুরু করেছেন। দুর্নীতি, অনিয়ম, মাদক ও সন্ত্রাসের
বিরুদ্ধে তার এই যুদ্ধের সফল পরিসমাপ্তির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন হবে। এই লক্ষ্যে আমাদের ভূমিকা পালন করতে হবে। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।
সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউছুফ। মুখ্য আলোচক ছিলেন সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন। পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চবি উপাচার্য ড. শিরীণ আখতার, গবেষক ড. দেবব্রত দেব রায়, ইতিহাসবিদ ড. আশীষ কুমার বৈদ্য, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চবি অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস প্রমুখ। উল্লেখ্য, আজ রোববার বিজয় মঞ্চে অনুষ্ঠিত হবে প্রয়াত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ২য় স্মরণসভা। এতে প্রধান অতিথি থাকবেন সাবেক মন্ত্রী আমির হোসেন আমু। মুখ্য আলোচক থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক সাবেক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। প্রধান বক্তা থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান। প্রেস বিজ্ঞপ্তি।

x