আর্থিক লেনদেন সেবা আনছে ফেসবুক

শুক্রবার , ১৫ নভেম্বর, ২০১৯ at ৩:১২ পূর্বাহ্ণ
89

‘ফেসবুক পে’ নামে নতুন লেনদেন সেবা চালু করতে যাচ্ছে ফেসবুক। নতুন এই সেবার মাধ্যমে ফেসবুকের পাশাপাশি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং প্রতিষ্ঠানের অন্যান্য সেবার গ্রাহকরা অ্যাপ থেকে বের না হয়েই আর্থিক লেনদেন সারতে পারবেন।
গত মঙ্গলবার ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, এই সেবার মাধ্যমে মূল্য পরিশোধ বা অন্য গ্রাহককে অর্থ পাঠাতে পারবেন। নিরাপত্তার জন্য পিন কোড বা স্মার্টফোনের বায়োমেট্রিক ফিচারগুলো ব্যবহার করা হবে। খবর বিডিনিউজের।
চলতি বছরের শুরুতেই ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ঘোষণা করেছেন, প্রতিষ্ঠানের বিভিন্ন মেসেজিং প্ল্যাটফর্মকে একীভূত করার পরিকল্পনা করা হচ্ছে। ফেসবুকের অন্যান্য সেবায় এনক্রিপশন প্রযুক্তি যোগ করার কথাও বলেছেন জাকারবার্গ। কয়েক বছরের মধ্যেই ফেসবুকের নিউজ ফিডের মতো উন্মুক্ত প্ল্যাটফর্মে আলোচনা অনেকটাই কমে যাবে বলে ধারণা করছেন তিনি।
সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, নতুন লেনদেন সেবা মূল্য পরিশোধের পদ্ধতি, তারিখ, বিলিং এবং যোগাযোগের তথ্য জোগাড় করবে। এই তথ্য ব্যবহার করে গ্রাহককে টার্গেটেড বিজ্ঞাপন দেখানো হবে বলেও জানানো হয়েছে।
বিজ্ঞাপন দেখানো নিয়ে আগের কয়েক বছর ধরেই আলোচনায় রয়েছে ফেসবুক। পাশাপাশি গোপনতা এবং গ্রাহকের তথ্য সুরক্ষা নিয়েও বিশ্বব্যাপী সমালোচনার মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। চলতি সপ্তাহেই মার্কিন যুক্তরাষ্ট্রে ফেইসবুক এবং মেসেঞ্জারের ‘ফেসবুক পে’ চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

x