আর্থিক খাতের জন্য হচ্ছে বিশ্বমানের তত্ত্বাবধান কাঠামো

শুক্রবার , ২৯ নভেম্বর, ২০১৯ at ৫:২৫ পূর্বাহ্ণ
33

সরকারি-বেসরকারি ব্যাংকসহ দেশের সব আর্থিক প্রতিষ্ঠানকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি বিশ্বমানের ‘তত্ত্বাবধান কাঠামো’ গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বুধবার বার্ষিক ব্যাংকিং সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে এই অনুষ্ঠানে বিআইবিএম মহাপরিচালক মো. আখতারুজ্জামান এবং আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক শাহ মো. আহসান হাবিব উপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।
গভর্নর বলেন, দেশের আর্থিক খাতকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য একটি বিশ্বমানের ‘তত্ত্বাবধান কাঠামো’ ব্যবস্থা গড়ে তুলছে কেন্দ্রীয় ব্যাংক। ইতোমধ্যে আমরা আর্থিক খাতের জন্য বেশ কিছু বিশ্বমানের গাইডলাইন ও উদ্ভাবনীমূলক নীতিমালা গ্রহণ করেছি।
আর্থিক প্রতিষ্ঠানগুলোর উপর কেন্দ্রীয় ব্যাংকের নজরদারি বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, সমপ্রতি বাংলাদেশ ব্যাংক আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোকে দেখাশুনা করার জন্য তথ্য-প্রযুক্তির ব্যবহার শুরু করেছে। এতে উল্লেখযোগ্য সফলতাও পাওয়া যাচ্ছে।
ফজলে কবির বলেন, এখন প্রতি বছর বাংলাদেশ ব্যাংক দেশের আর্থিক খাতের তথ্য প্রকাশ করছে। এতে আর্থিক দুর্নীতি বিশেষ করে মানিলন্ডারিং রোধকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো ব্যাংকগুলোর কমপ্লায়েন্সের ওপরও কেন্দ্রীয় ব্যাংক এখন ‘সবচেয়ে বেশি’ গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক চায়, আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো স্বচ্ছতা বজায় রেখে তাদের কার্যক্রম পরিচালনা করুক। এটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর অভ্যন্তরে সুশাসন, কমপ্লায়েন্স ও স্বচ্ছতা নিশ্চিত করে তাদের ব্যবসা পরিচালনা করলে তা অনেক বেশি টেকসই হবে বলে পরামর্শ দেন তিনি।

x